সোমবার, ২২ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

মালদ্বীপের নির্বাচনে চোখ গোটা বিশ্বের

কার হাতে থাকবে মালদ্বীপ পার্লামেন্টের ক্ষমতা? ‘ইন্ডিয়া আউটে’র ডাক দেওয়া মহম্মদ মুইজ্জু নাকি ভারতপন্থি ইব্রাহিম মহম্মদ সোলি? এ প্রশ্নের উত্তর মিলবে আজ। কারণ দেশটিতে গতকাল অনুষ্ঠিত হয়েছে সাধারণ নির্বাচন। এ নির্বাচন প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জুর জন্য অগ্নিপরীক্ষা হিসেবে চিহ্নিত করা হচ্ছে। এ দ্বীপরাষ্ট্রের সঙ্গে ভারত চীনের সম্পর্ক কেমন হবে, তার অনেকটাই নির্ভর করবে সংসদ নির্বাচনের ফলাফলের ওপর।

আল জাজিরা জানিয়েছে, ভারত ও চীন দুই দেশই সতর্ক দৃষ্টি রাখছে মালদ্বীপের এ নির্বাচনের দিকে। এ নির্বাচনের ফলই হতো বলে দেবে ভারত মহাসাগরে কৌশলগত গুরুত্বপূর্ণ অবস্থানে থাকা এ দ্বীপরাষ্ট্রটির ওপর আগামীতে কার কতটা প্রভাব থাকবে। দীর্ঘদিন ধরে মালদ্বীপের ওপর ভারতের নিয়ন্ত্রণ অনেকটা একচ্ছত্র থাকলেও সেপ্টেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে মোহাম্মদ মুইজ্জু নির্বাচিত হওয়ার পর থেকেই পাল্টে যেতে থাকে পরিস্থিতি। গতকালের নির্বাচনে ভোটার সংখ্যা ২ লাখ ৮৪ হাজার। গতকাল গভীর রাতেই নির্বাচনের ফলাফল হয়ে যাওয়ার কথা। মালদ্বীপ পার্লামেন্টে আসন সংখ্যা ৯৩টি। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ছয়টি রাজনৈতিক দলের মোট ৩৬৮ জন প্রার্থী।

এখানে প্রধান দুটি দল হচ্ছে মুইজ্জুর পিপলস ন্যাশনাল কংগ্রেস (পিএনসি) এবং সাবেক প্রেসিডেন্ট মোহাম্মেদ ইব্রাহিম সলিহ’র নেতৃত্বাধীন মালদ্বীভিয়ান ডেমোক্রেটিক পার্টি (এমডিপি)। বর্তমান সংসদে অবশ্য এমডিপির প্রাধান্য রয়েছে।

সর্বশেষ খবর