সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

যুক্তরাষ্ট্রে শিক্ষার্থীদের ব্যাপক বিক্ষোভ গ্রেফতার করে ঠেকানোর চেষ্টা

গাজায় হত্যাযজ্ঞের প্রতিবাদ

যুক্তরাষ্ট্রে শিক্ষার্থীদের ব্যাপক বিক্ষোভ গ্রেফতার করে ঠেকানোর চেষ্টা

তাঁবু গেড়ে কলম্বিয়া বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের অবস্থান

গাজায় হত্যাযজ্ঞ বন্ধ, যুদ্ধবিরতি এবং ফিলিস্তিনের বিরুদ্ধে ইসরায়েলের প্রায় সাত মাসের যুদ্ধে সমর্থনকারী কোম্পানিগুলোকে বয়কটের দাবিতে বিক্ষোভ অব্যাহত রাখছে যুক্তরাষ্ট্রের অন্তত ৪০টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। তবে পুলিশ এ বিক্ষোভ দমাতে গণগ্রেফতার শুরু করেছে। এর মধ্যে সেন্ট লুইসের ওয়াশিংটন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদপ্রার্থী জিল স্টেইন ও তার প্রচারণা ব্যবস্থাপকসহ কমপক্ষে ৮০ জনকে গ্রেফতার করা হয়েছে। এর আগে বিক্ষোভ থামাতে বিভিন্ন পদক্ষেপে ব্যর্থ হওয়ার পর ক্যাম্পাসে পুলিশ ডাকে কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের সিনেট কর্তৃপক্ষ। আটক করা হয়েছে ৫৫০ জন শিক্ষার্থীকে। কোথাও কোথাও শিক্ষার্থীদের ওপর পুলিশের নির্যাতনের বিষয়টিও সামনে এসেছে।

গাজায় অনবরত বোমা হামলার বিরুদ্ধে এবং ইসরায়েলের জন্য মার্কিন সামরিক সহায়তা বন্ধের দাবিতে গতকাল আরও কয়েকটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শিক্ষার্থীরা আন্দোলনে নেমেছে। এদিন ক্যাম্পাসগুলোতে পুলিশ পূর্ণ শক্তিতে প্রস্তুত ছিল, কেউ কেউ শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করতে রাসায়নিক জ্বালানি ও টেসার ব্যবহার করেছে। বোস্টনের নর্থইস্টার্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের একটি মিছিল থেকে পুলিশ কমপক্ষে ১০০ জনকে গ্রেফতার করেছে।

নর্থইস্টার্ন কর্তৃপক্ষ এক্স-এ দেওয়া এক বিবৃতিতে বলেছে, ক্যাম্পাসের যে এলাকায় বিক্ষোভ হয়েছিল তা এখন ‘পুরোপুরি সুরক্ষিত’ এবং ‘স্বাভাবিকভাবে ক্যাম্পাসের সব কার্যক্রম চলছে’। কর্তৃপক্ষ জানায়, দুই দিন আগে থেকে শিক্ষার্থীদের বিক্ষোভ শুরু হয়েছিল। তবে আন্দোলনে পেশাদার বিক্ষোভকারীরা অনুপ্রবেশ করায় এ পদক্ষেপ নেওয়া হয়েছে। এতে আরও বলা হয়েছে, আটকদের মধ্যে যাদের কাছে বৈধ স্কুল আইডি ছিল, তাদের মুক্তি দেওয়া হয়েছে। বাকিদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। ইন্ডিয়ানা ডেইলি স্টুডেন্ট পত্রিকা জানিয়েছে, মিডওয়েস্টের ব্লুমিংটনে ইন্ডিয়ানা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল থেকে ২৩ জনকে গ্রেফতার করেছে পুলিশ। অন্যদিকে, অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটি ক্যাম্পাস থেকে ৬৯ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

যুক্তরাষ্ট্রজুড়ে বিশ্ববিদ্যালয়গুলোতে গাজা যুদ্ধবিরোধী বিক্ষোভ শুরু হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিক্ষোভ দমনের চেষ্টা করছেন, তবে বেশিরভাগ ক্ষেত্রেই তারা ব্যর্থ হয়েছেন। অনেক জায়গায় পুলিশকে সহিংস পথ বেছে নিতে দেখা গেছে, বিভিন্ন রাজ্য থেকে শত শত শিক্ষার্থী ও শিক্ষককে গ্রেফতার করা হয়েছে।

গত ১০ দিনে শত শত শিক্ষার্থীকে গ্রেফতার, সাময়িক বরখাস্ত, প্রবেশনে রাখা এবং ইয়েল বিশ্ববিদ্যালয়, সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, ভ্যান্ডারবিল্ট বিশ্ববিদ্যালয় এবং মিনেসোটা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন কলেজ থেকে বহিষ্কার করা হয়েছে। কিছু বিশ্ববিদ্যালয়ে গ্র্যাজুয়েশন অনুষ্ঠান বাতিল করেছে।

যুদ্ধবিরতির আলোচনায় আজ মিসর যাচ্ছেন হামাস প্রতিনিধি

গাজায় যুদ্ধবিরতির আলোচনার জন্য মিসর যাচ্ছেন হামাস প্রতিনিধিরা। আজই তারা কায়রোয় পৌঁছেবেন বলে জানিয়েছে হামাস কর্তৃপক্ষ। ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের এক কর্মকর্তা বলেন, মধ্যস্থতাকারীদের প্রস্তাবিত যুদ্ধবিরতি এবং ইসরায়েলের প্রতিক্রিয়া নিয়ে আলোচনা করবে প্রতিনিধি দল। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত ৩৪ হাজার ৪৫৪ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ৭৭ হাজার ৫৭৫ জন।

সর্বশেষ খবর