সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা
লোকসভা নির্বাচন

পশ্চিমবঙ্গে তৃণমূলকেই সমর্থন জানাতে পারে মুসলিমরা

রাম মন্দিরের উদ্বোধন, সিএএ চালুসহ কয়েকটি ইস্যুতে সংখ্যালঘুদের ভোট পাওয়াটা বিজেপির কাছে কঠিন হয়ে দাঁড়িয়েছে

কলকাতা প্রতিনিধি

ভারতের লোকসভার নির্বাচন শুরু হয়েছে গত ১৯ এপ্রিল। এদিন প্রথম দফার ভোট গ্রহণ হয় ভারতের ১০২টি লোকসভা কেন্দ্রে। পশ্চিমবঙ্গে তিনটি আসনে। দ্বিতীয় দফায় ভোট হয় ২৬ এপ্রিল। তৃতীয় দফা হবে ৭ মে। এরপর চতুর্থ দফায় ১৩ মে, পঞ্চম দফায় ২০ মে, ষষ্ঠ দফায় ২৬ মে এবং সপ্তম ও শেষ দফার ভোট ১ জুন। ভোট গণনা আগামী ৪ জুন। পশ্চিমবঙ্গের মোট ৪২টি আসনেও সাত দফায় নির্বাচন নেওয়া হবে। কিন্তু চলমান লোকসভার নির্বাচনে বাম-কংগ্রেস জোটের মতো একটি ধর্মনিরপেক্ষ বিকল্প শক্তি থাকা সত্ত্বেও পশ্চিমবঙ্গে রাজ্যটির শাসক দল তৃণমূল কংগ্রেসকেই সমর্থন জানাতে পারে রাজ্যটির মুসলিম সম্প্রদায়। একাধিক জনমত জরিপে এমনটাই ধারণা পাওয়া গেছে। বিজেপির উত্থান ঠেকাতে রাজ্যটির ক্ষমতাসীন দলের ওপরই ভরসা রাখতে চাইছে প্রায় ৩০ শতাংশ সংখ্যালঘু মুসলিম ভোটার। 

নির্বাচনে পশ্চিমবঙ্গে এককভাবে লড়াই করার সিদ্ধান্ত নিয়েছে মুসলিম রাজনৈতিক দল ‘ইন্ডিয়ান সেক্যুলার ফ্রন্ট’। এর ফলে সংখ্যালঘুদের কাছে পাওয়াটা আরও বেশি চ্যালেঞ্জিং হয়ে উঠেছে বাম-কংগ্রেস জোটের কাছে। অন্যদিকে রাম মন্দিরের উদ্বোধন, সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) চালুসহ কয়েকটি ইস্যুতে সংখ্যালঘুদের ভোট পাওয়াটা বিজেপির কাছেও কঠিন হয়ে দাঁড়িয়েছে বলে মনে করা হচ্ছে।

রাজ্যের মুসলিম যুবকদের মধ্যে সবচেয়ে বেশি প্রভাব বিস্তার করা অল বেঙ্গল মাইনরিটি ইয়ুথ ফেডারেশনের সাধারণ সম্পাদক মহম্মদ কামরুজ্জামান জানান,  বাংলায় বিজেপির বিরুদ্ধে  লড়াইয়ের ক্ষেত্রে তৃণমূল সবচেয়ে বিশ্বাসযোগ্য শক্তি। নোবেল বিজয়ী অমর্ত্য সেনের প্রতীচী ট্রাস্টের গবেষক সাবির আহমেদ মনে করেন যে, মমতা সরকারের জনমুখী প্রকল্পগুলোর কারণেই সংখ্যালঘুদের সমর্থন আদায় করতে পেরেছে তৃণমূল কংগ্রেস।

সর্বশেষ খবর