সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা
নতুন সহায়তা

স্থল ও আকাশে ইউক্রেনের শক্তি বাড়ছে

ইউক্রেনের জন্য ৬১ বিলিয়ন ইউএস ডলারের সামরিক সহায়তা ইউএস সিনেট অনুমোদন দিয়েছে এবং সেটি এখন প্রেসিডেন্ট জো বাইডেনের টেবিলে স্বাক্ষরের অপেক্ষায়। এখন এতে করে ইউক্রেন নতুন কী অস্ত্র পেতে যাচ্ছে এবং তা দিয়ে রাশিয়ার সামনে কতটা কী করতে পারবে তারা?

ইউক্রেনকে সামরিক সহায়তা : এই মুুহূর্তে ইউক্রেনের জরুরি ভিত্তিতে যে অস্ত্রগুলো প্রয়োজন সেগুলোকে তিনভাবে ভাগ করা যায় : আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা, মাঝারি থেকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র এবং গোলাবারুদ। এখন যুক্তরাষ্ট্রের সহায়তা এই তিনক্ষেত্রে কীভাবে ভূমিকা রাখতে পারে একটু     দেখে নেওয়া যাক।

আকাশ প্রতিরক্ষা : আকাশ পথে রাশিয়ার হুমকি প্রতিহত করা, ইউক্রেনের শহর ও এনার্জি প্ল্যান্টের মতো জরুরি সব স্থাপনা রক্ষায় ভীষণ গুরুত্বপূর্ণ। পশ্চিমাদের সরবরাহ করা কাঁধে নিয়ে ছোড়া স্বল্প পাল্লার মিসাইল স্টিঙ্গার থেকে শুরু করে সবচেয়ে আধুনিক ও খুবই দামি প্যাট্রিয়ট সিস্টেম মিসাইল পর্যন্ত এখন ইউক্রেনের কাছে রয়েছে। জেলেন্সকি বলেন আরও অন্তত সাতটি প্যাট্রিয়ট বা এ ধরনের ক্ষেপণাস্ত্র ব্যবস্থা দরকার তাদের।

মাঝারি থেকে দূরপাল্লার মিসাইল : তবে যুদ্ধটা স্থলপথে এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ। সম্প্রতি পূর্বাঞ্চলের অন্তত ৫৮৩ বর্গকিলোমিটার জায়গা হারিয়েছে ইউক্রেন। যার বড় কারণ গোলা বারুদ ফুরিয়ে যাওয়া। নতুন সহায়তায় হিমারস এবার ইউক্রেনের বহরে আরও যুক্ত হবে বলে মনে করা হচ্ছে।

সর্বশেষ খবর