বুধবার, ১ মে, ২০২৪ ০০:০০ টা
যৌন নিপীড়ন

দেব গৌড়ার এমপি নাতির ভিডিও ফাঁস, বিপাকে বিজেপি

ভারতে চলছে লোকসভা নির্বাচনে ভোট গ্রহণ। এর মধ্যেই কর্নাটকে লোকসভার একটি আসনের এমপি প্রোজ্জ্বল রেভান্নার হাজারো ভিডিও অনলাইনে ফাঁস হয়েছে। প্রোজ্জ্বল রেভান্না কর্ণাটক রাজ্যের হাসন আসনের বর্তমান এমপি ও আগামী নির্বাচনে জেডিএসের প্রার্থী। তার বিরুদ্ধে প্রায় ৩ হাজার নারীকে যৌন নির্যাতনের অভিযোগ। ভিডিও ছড়িয়ে পড়ার পর প্রোজ্জ্বল দেশ ছেড়ে জার্মানিতে গেছেন বলে জানা গেছে।

পুলিশ ওইসব ভিডিওর সত্যতা যাচাই করে দেখছে বলে জানিয়েছে বিবিসি। এ বিষয়ে প্রোজ্জ্বল রেভান্না কোনো মন্তব্য এখন পর্যন্ত করেননি। তবে তার কার্যালয়ের একজন কর্মকর্তা বলেছেন, ওই ভিডিওগুলো ভুয়া। প্রযুক্তি ব্যবহার করে সেগুলো তৈরি করা হয়েছে। প্রোজ্জ্বল কর্ণাটকের জনতা দলের (সেক্যুলার) নেতা। দলটি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের সদস্য। জনতা দল (সেক্যুলার)-জেডি(এস)-এর প্রতিষ্ঠাতা ভারতের সাবেক প্রধানমন্ত্রী এইচডি দেব গৌড়া। প্রোজ্জ্বল তার নাতি। প্রোজ্জ্বলের বাবা এইচডি রেভান্না কর্ণাটকের বিধানসভার সদস্য। তার বিরুদ্ধেও যৌন নিপীড়নের অভিযোগে থানায় মামলা হয়েছে। মামলাটি করেছেন ওই পরিবারে কাজ করা একজন সাবেক নারী কর্মী।

প্রোজ্জ্বলের বিরুদ্ধে অভিযোগ ওঠার পর সোমবার জেডি (এস) থেকে তাদের বরখাস্ত করা হচ্ছে বলে ঘোষণা দেওয়া হয়।

কর্ণাটকের মুখ্যমন্ত্রী কে সিদ্ধারামাইয়াহ বলেন, রাজ্যের নারীবিষয়ক কমিশন থেকে অনুরোধের ভিত্তিতে প্রোজ্জ্বলের বিরুদ্ধে ওঠা অভিযোগ নিয়ে তদন্তের জন্য একটি বিশেষ তদন্ত দল গঠন করা হবে।

গত ২৬ এপ্রিল প্রোজ্জ্বলের আসন হাসানে লোকসভা নির্বাচনের ভোট অনুষ্ঠিত হয়। এবারও এ আসনে ভোটের লড়াইয়ে আছেন প্রোজ্জ্বল। ভোটের একদিন পর ‘যৌন নিপীড়নের’ ভিডিওগুলো ফাঁস হয়। কে ভিডিওগুলো ফাঁস করেছে তা পরিষ্কার নয় বলে জানিয়েছে বিবিসি। ভারতের পত্রিকা ইন্ডিয়ান এক্সপ্রেস-এর বরাত দিয়ে বিবিসি জানায়, ভোটের আগে ২ হাজারের বেশি পেন ড্রাইভ বিতরণ করা হয়েছে। যে ভিডিওগুলো ফাঁস হয়েছে সেগুলো প্রোজ্জ্বল নিজেই ধারণ করছেন বলেও খবর প্রকাশ পেয়েছে। ভিডিওতে ওইসব নারীদের মুখ দেখা যাচ্ছে যাদের তিনি যৌন নিপীড়ন করেছেন বলে অভিযোগ উঠেছে।

সর্বশেষ খবর