সোমবার, ৬ মে, ২০২৪ ০০:০০ টা

কায়রো আলোচনায় অগ্রগতি

গাজায় যুদ্ধবিরতি

কায়রো আলোচনায় অগ্রগতি

গাজার পাশাপাশি লেবাননেও হামলা চালাচ্ছে ইসরায়েল। গতকাল সেখানে অনেক বাড়ি ধ্বংস হয়ে যায় -এএফপি

গাজা যুদ্ধবিরতিতে পৌঁছানোর জন্য আলোচনা আবারও গতকাল শুরু হয়েছে। হামাস প্রতিনিধি দল গতকাল কাতার ও মিসরীয় মধ্যস্থতাকারীদের সঙ্গে বৈঠক শুরু করেছে। সর্বশেষ পাওয়া তথ্য অনুযায়ী এএফপি জানিয়েছে, আলোচনায় অনেকটা অগ্রগতি হয়েছে। উল্লেখ্য, গোটা বিশ্বে হামাস এবং ইসরায়েলের মধ্যে সাত মাসের যুদ্ধ শেষ করার দাবিতে তীব্রতর হয়েছে।

এদিকে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু গাজা যুদ্ধকে কেন্দ্র করে কাতারভিত্তিক নিউজ চ্যানেল আলজাজিরার কার্যক্রম তার দেশে বন্ধ করার ঘোষণা দিয়েছেন। আলজাজিরা কর্তৃপক্ষ নেতানিয়াহুর এ সিদ্ধান্তকে একটি ‘অপরাধমূলক কাজ’ বলে অভিহিত করেছে। নেতানিয়াহু ইসরায়েলে আলজাজিরার অফিসের সব জিনিসপত্র জব্দ করার নির্দেশ দিয়েছেন।

এদিকে কায়রোতে যুদ্ধবিরতির আলোচনার মধ্যেই গতকাল নেতানিয়াহু আবারও মন্তব্য করেছেন এ দাবি মেনে নেওয়া মানে অনেকটা পরাজয় মেনে নেওয়া।

গাজায় ইসরায়েলের হামলা বন্ধের দাবিতে অস্ট্রেলিয়া থেকে মেক্সিকো এবং ইউরোপ পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রতিবাদ ক্যাম্পের আয়োজন করেছেন। যুক্তরাষ্ট্রের বিখ্যাত বিশ্ববিদ্যালয়গুলোতে এ আন্দোলন দুই সপ্তাহ আগেই শুরু হয়েছে। সাত মাস ধরে হামাসকে নির্মূল করার কথা বলে গাজায় হামলা চালিয়ে কমপক্ষে ৩৪ হাজার ৬৮৩ জন ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েল। যাদের বেশিরভাগই মহিলা এবং শিশু।

এদিকে যুদ্ধবিরতি নিয়ে আলোচনার বিষয়ে হামাসের পক্ষ থেকে একটি বিবৃতিতে বলা হয়, তারা আলোচনার মাধ্যমে চুক্তিটিকে ‘বাস্তবায়ন’ করতে চায়। তবে এমন কিছু ক্ষেত্র রয়েছে যেখানে উভয়পক্ষ এখনো ঐক্যমতে পৌঁছাতে পারেনি। এক্ষেত্রে মূল সমস্যাটি হচ্ছে যুদ্ধবিরতি চুক্তি স্থায়ী না-কি অস্থায়ী হবে সেটি নিয়ে।

গাজায় যুদ্ধবিরতি ও জিম্মিদের মুক্তির চুক্তি করতে ফের জোরদার প্রচেষ্টা শুরু হয়েছে। তারই ধারাবাহিকতায় শনিবার কায়রোতে শুরু হয়েছে বৈঠক। এ বিষয়ে হামাস জানায়, তাদের প্রতিনিধি দল সর্বশেষ যুদ্ধবিরতি প্রস্তাব পর্যালোচনা করার পর একটি ‘ইতিবাচক মনোভাব’ নিয়ে সফর করছে। স্বাধীনতাকামী এ সশস্ত্র সংগঠনটি জানায়, আমরা ফিলিস্তিনিদের দাবি পূরণ করতে একটি চুক্তি সম্পাদন করতে বদ্ধপরিকর।

এএফপি জানায়, গতকালও গাজা সিটি এলাকায় গোলাবর্ষণ করেছে। মধ্য ও দক্ষিণ গাজায় হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে এবং রাফাহ এলাকার একটি বাড়িতে ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে। ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, গতকালের বিমান হামলায়  কেন্দ্রীয় গাজায় অক্টোবরের হামলায় অংশ নেওয়া তিনজনসহ কয়েকজন হামাস সদস্য নিহত হয়েছে। এএফপি, বিবিসি

সর্বশেষ খবর