মঙ্গলবার, ৭ মে, ২০২৪ ০০:০০ টা

পাঁচ বছর পর ইউরোপ সফরে শি জিন পিং

পাঁচ বছরের মধ্যে এই প্রথমবার ইউরোপ সফর শুরু করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিন পিং। সফরের শুরুতে রবিবার প্যারিসের ওরলি বিমানবন্দরে পৌঁছালে তাকে অভ্যর্থনা জানান ফরাসি প্রধানমন্ত্রী গ্যাবরিয়েল আত্তাল। এবার তিন দেশ সফরের কথা রয়েছে জিন পিংয়ের। সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, ফ্রান্স সফরের মধ্য দিয়ে চীনা নেতা ২০১৯ সালের পর তার প্রথম ইউরোপ সফর শুরু করলেন। ফ্রান্স ও চীনের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ৬০তম বার্ষিকী উপলক্ষে শির এ সফর অনুষ্ঠিত হচ্ছে। ২০১৯ সালে শি জিন পিং যখন ইইউ সফর করেছেন, সেই সময়ের সঙ্গে বর্তমান সময়ের কোনো তুলনাই চলে না। তখন কেউ কভিড-১৯-এর নাম জানত না। রাশিয়া যে ইউক্রেনকে এভাবে আক্রমণ করবে, তাও ভাবা যায়নি। এই সফরে তার ফ্রান্সের সঙ্গে সার্বিয়া ও হাঙ্গেরি যাওয়ার কথা।

ব্রাসেলস তখন বেজিংয়ের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ নিয়ে আলোচনা করছিল। এখন সময় একেবারে বদলে গেছে। রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে ইইউ। চীনের প্রতি নির্ভরতা কমাতে নতুন আইন আনা হয়েছে। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ চীনা প্রেসিডেন্ট শি জিন পিংয়ের সঙ্গে আলোচনায় ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে সমর্থন না দেওয়ার জন্য চীনা নেতাকে সতর্ক করবেন বলে ধারণা করা হচ্ছে।

প্যারিস সফর শেষে চীনা প্রেসিডেন্ট সার্বিয়া ও হাঙ্গেরি সফরে যাবেন। ইউরোপিয়ান ইউনিয়নের বাইরের দেশ সার্বিয়াকে চলতি সপ্তাহে তাদের ঘনিষ্ঠ মিত্র হিসেবে উল্লেখ করেছে বেইজিং। দেশটির প্রেসিডেন্ট আলেক্সান্ডার ভুচিচের অধীনে দেশটি নিয়মিতই চায়নার সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক আরও জোরদার করেছে। এ ছাড়া হাঙ্গেরি সফরে শি জিন পিং দেশটির প্রধানমন্ত্রী ভিক্টর ওরবানের সঙ্গে সম্পর্ক আরও ঘনিষ্ঠ করার উদ্যোগ নেবেন বলে ধারণা করা হচ্ছে।

সর্বশেষ খবর