মঙ্গলবার, ৭ মে, ২০২৪ ০০:০০ টা

লোহিত সাগরে মার্কিন নৌবাহিনীর বিরুদ্ধে জয়ের দাবি হুথির

লোহিত সাগরে মার্কিন নৌবাহিনীর বিরুদ্ধে জয়ের দাবি করল ইয়েমেনের সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী হুথি।

হুথিনিয়ন্ত্রিত এলাকায় হামলা চলানোর পর ইয়েমেনের উপকূলবর্তী আন্তর্জাতিক জলসীমায় মার্কিন জাহাজে হামলা চালায় হুথিরা। হামলায় সেখানে মার্কিন নৌবাহিনীর জাহাজকে পরাজিত করার দাবি করেছে ইরানসমর্থিত গোষ্ঠীটি। এ ছাড়া ভূমধ্যসাগরে অবস্থানরত মার্কিন জাহাজ বা ইসরায়েলগামী যে কোনো জাহাজের বিরুদ্ধেও হামলার হুঁশিয়ারি পুনর্ব্যক্ত করেছে তারা। গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, হুথিনিয়ন্ত্রিত সাবা নিউজ এজেন্সি এক প্রতিবেদনে জানিয়েছে- নিজেদের জলসীমার মধ্যে প্রতিটি ইসরায়েলগামী জাহাজকে লক্ষ্যবস্তু করার হুঁশিয়ারি দিয়েছে হুথি। গাজায় আগ্রাসন শুরুর পর থেকে ফিলিস্তিনিদের সমর্থনে লোহিত সাগরে ইসরায়েলগামী বিভিন্ন দেশের জাহাজে হামলা চালিয়ে আসছে এই গোষ্ঠীটি। এ ক্ষেত্রে ভূমধ্যসাগরসহ ইয়েমেনের তীরবর্তী অঞ্চলে বেশ কয়েকবার যৌথ হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। তবে এসব যৌথ হামলা মোকাবিলা করে তাদের নৌবহরকে লক্ষ্যবস্তু করে পাল্টা হামলা চালিয়েছে হুথিরা। গত কয়েক মাসে হুথিদের ঠেকাতে মার্কিন ও ব্রিটেনের যৌথ প্রচেষ্টা ব্যর্থ হয়েছে বলে উল্লেখ করেছে সাবা নিউজ এজেন্সি। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নসহ ইসরায়েলের মতো শক্তিশালী অস্ত্রধারী নৌবাহিনীকে শক্তভাবে মোকাবিলা করে এখনো ফিলিস্তিনিদের পক্ষে লড়ে যাচ্ছে হুথিরা।

অন্যদিকে ভূমধ্যসাগরে ইসরায়েলগামী সব জাহাজে হামলা জোরদার করার হুঁশিয়ারিও দিয়েছেন হুথির সামরিক শাখার মুখপাত্র ইয়াহিয়া সারিয়া।

এছাড়া দখলদার ইসরায়েল যদি গাজায় হামলা অব্যাহত রাখে তাহলে ইসরায়েলকে মদদ দেওয়া যেকোনও জাহাজেও হামলার তীব্রতা বৃদ্ধি করা হবে বলে হুঁশিয়ারি পুনর্ব্যক্ত করেন হুথি বাহিনীর সামরিক ওই নেতা। সূত্র: আরব নিউজ

সর্বশেষ খবর