বুধবার, ৮ মে, ২০২৪ ০০:০০ টা
ব্রিটিশ রাষ্ট্রদূত নাইজেল ক্যাসিকে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব

ব্রিটিশ নিশানায় হামলার হুমকি রাশিয়ার

♦ ব্রিটিশ অস্ত্র রাশিয়ার ভূখণ্ডে আঘাতের পরামর্শ ইউক্রেনকে দিয়েছিলেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ♦ এমন কিছু ঘটলে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের তীব্রতা আরও বাড়বে

ইউক্রেন রাশিয়ার ভূখণ্ডে হামলার জন্য ব্রিটিশ অস্ত্র ব্যবহার করলে মস্কো ইউক্রেনের ভিতরে এবং বিশ্বের অন্য যে কোনো জায়গার ব্রিটিশ নিশানায় হামলার হুমকি দিয়েছে রাশিয়া।

ইউক্রেনকে অস্ত্র সহায়তা দিয়ে রাশিয়ার ভূখণ্ডে হামলা চালানোর পরামর্শ দিয়েছিলেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন। এর প্রেক্ষাপটেই যুক্তরাজ্যকে এ হুঁশিয়ারি দিল রাশিয়া। মার্কিন সাময়িকী নিউজউইক জানিয়েছে, গতকাল ব্রিটিশ রাষ্ট্রদূত নাইজেল ক্যাসিকে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ইউক্রেন যদি রুশ ভূখণ্ডে হামলা চালাতে ব্রিটিশ অস্ত্র ব্যবহার করে তাহলে ইউক্রেন ও দেশটির বাইরে ব্রিটিশ নিশানায় পাল্টা হামলা চালিয়ে প্রতিক্রিয়া দেখাবে রাশিয়া।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলে আসছিলেন, পশ্চিমাদের সরবরাহ করা অস্ত্র দিয়ে রাশিয়ার ভূখণ্ডে হামলা চালানো হবে ‘একটি গুরুত্বপূর্ণ রেড লাইন’। অনেক বিশ্লেষক আশঙ্কা করছেন, এমন কিছু ঘটলে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের তীব্রতা আরও বাড়বে। সম্প্রতি রাশিয়ার তেল শোধনাগার ও সামরিক অবস্থানে ইউক্রেন হামলার সংখ্যা বাড়িয়েছে। কিন্তু দেশটির দাবি করে আসছে, এসব হামলায় শুধু দেশে উৎপাদিত ড্রোন ও ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হচ্ছে। ৩ মে এক সাক্ষাৎকারে ডেভিড ক্যামেরন বলেছিলেন, ব্রিটেনের সরবরাহকৃত অস্ত্র দিয়ে রাশিয়ার ভেতরে হামলা চালানোর অধিকার রয়েছে ইউক্রেনের।

এক বিবৃতিতে এ মন্তব্যের প্রতিবাদ জানিয়ে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছিল, ক্যামেরনের মন্তব্য যুক্তরাজ্যের পূর্বের অবস্থানের সঙ্গে সাংঘর্ষিক। ব্রিটেন আশ্বস্ত করেছিল দূরপাল্লার অস্ত্র দিয়ে রুশ ভূখণ্ডে হামলা করা হবে না। তবে ক্যামেরন ওই কথা বললেও যুক্তরাষ্ট্র এর আগে রাশিয়ার তেল শোধনাগারগুলোতে হামলা না চালানোর জন্য ইউক্রেনকে আহ্বান জানিয়েছিল। সংঘাত আরও বেড়ে যেতে পারে এমন আশঙ্কার কারণে যুক্তরাষ্ট্র ওই আহ্বান জানায়।

রাশিয়ার দুই বাসে ইউক্রেনের হামলা, নিহত ৬ : রাশিয়ার সীমান্তবর্তী বেলগোরদ অঞ্চলে দুটি বাসে ইউক্রেনের ড্রোন হামলায় ছয়জন নিহত এবং আরও ৩৫ জন আহত হয়েছেন। বেলগোরদের গভর্নর ভিয়াচেস্লাভ গ্লাদকভ বলেন, সোমবার বেরেজোভকা গ্রামের কাছে ওই হামলা হয়। হামলার শিকার বাস দুটি লোকজনকে তাদের কাজের জায়গায় নিয়ে যাচ্ছিল। আহতদের মধ্যে এক ব্যক্তির অবস্থা গুরুতর এবং দুটি শিশু মুখমণ্ডলে আঘাত পেয়েছে বলেও জানান গভর্নর গ্লাদকভ।

চাসিভ ইয়ার ঘিরে হাজারো সেনা : এদিকে ইউক্রেনে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ শহর চাসিভ ইয়ার ঘিরে প্রায় ২৫ হাজার সেনা জড়ো করছে রাশিয়া। দনেস্ক অঞ্চলে আরেকটি গ্রাম দখলের দাবির মধ্যেই এ পথে হাঁটছে রাশিয়া। ইউক্রেনের এক সেনা ইউনিটের মুখপাত্র রাশিয়ার সেনা জড়ো করার কথা বলেছেন। ইউক্রেনীয় টেলিভিশনে প্রচারিত বক্তব্যে দেশটির সেনাবাহিনীর খোরটিতসিয়া গ্রুপের এক মুখপাত্র নাজার ভলোশিন বলেছেন, শত্রুরা চাসিভ ইয়ার ঘিরে ২০-২৫ হাজার সেনা জড়ো করেছে।

সর্বশেষ খবর