শুক্রবার, ১০ মে, ২০২৪ ০০:০০ টা

ইউরোপের আরও পাঁচ দেশ ফিলিস্তিনকে স্বীকৃতি দিচ্ছে

ইউরোপের আরও পাঁচ দেশ ফিলিস্তিনকে স্বীকৃতি দিচ্ছে

ইসরায়েলি হামলায় চোখের সামনেই সব কিছু হারিয়ে যেতে দেখছেন ফিলিস্তিনিরা -এএফপি

আয়ারল্যান্ড, স্পেনসহ ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্য অন্তত পাঁচটি দেশ ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার কথা বিবেচনা করছে। এটা দেবে আগামী ২১ মে। গতকাল আয়ারল্যান্ডের জাতীয় সম্প্রচারমাধ্যম আরটিই নিউজের প্রতিবেদনের বরাত দিয়ে রয়টার্স এ তথ্য জানিয়েছে। এর আগে, বুধবার স্থানীয় সময় সন্ধ্যার দিকে আরটিই নিউজের প্রতিবেদনে বলা হয়, ফিলিস্তিনকে যৌথভাবে রাষ্ট্রের স্বীকৃতি দেওয়ার বিষয়ে ডাবলিন ও মাদ্রিদ এবং স্লোভেনিয়া ও মাল্টার মধ্যে যোগাযোগ হয়েছে।

স্প্যানিশ পররাষ্ট্রমন্ত্রী হোসে ম্যানুয়েল আলবারেস বলেছেন, ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতি ‘খুব শিগগিরই’ দেওয়া হবে। স্প্যানিশ সরকারের একাধিক সূত্রমতে, স্পেনসহ ইউরোপীয় ইউনিয়নের বেশ কয়েকটি দেশ ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার জন্য আগামী ২১ মে তারিখকে বিবেচনা করছে। আগামী ৯ জুন ইউরোপিয়ান পার্লামেন্ট নির্বাচন শুরু হবে। নির্বাচনের ক্যাম্পেইনের শুরুর আগে ২১ মে ইউরোপীয় মন্ত্রীরা সর্বশেষ বৈঠক করবেন।

এর মধ্যে গত পরশু ফিলিস্তিনকে একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিয়েছে উত্তর আফ্রিকার দেশ বাহামাস। সম্প্রতি বেশ কয়েকটি দেশ ফিলিস্তিনকে স্বীকৃতি দিয়েছে। শেষ রাষ্ট্র হিসেবে তারাও এ তালিকায় যোগ দিল।  ইউরোপের কিছু দেশ ফিলিস্তিনকে একসঙ্গে স্বীকৃতি দিতে চাচ্ছে। আর এ বিষয়টির সমন্বয় করছে স্প্যানিশ সরকার। আইরিশ প্রধানমন্ত্রী  সাইমন হ্যারিস গত সোমবার জানিয়েছেন, তিনি এ নিয়ে স্প্যানিশ প্রধানমন্ত্রী পেদ্রো সাঞ্চেজের সঙ্গে কথা বলেছেন। ‘এ অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা আনয়নের একমাত্র উপায় একটি দ্বিরাষ্ট্রিক সমাধান এটিকে মেনে নেওয়ার গুরুত্বপূর্ণ একটি অংশ হলো আনুষ্ঠানিক স্বীকৃতি প্রদান,’ বলেন তিনি। সাম্প্রতিক কয়েক সপ্তাহে    ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো,   জ্যামাইকা ও বারবাডোসের মতো বিভিন্ন ক্যারিবিয়ান রাষ্ট্র           ফিলিস্তিনকে স্বীকৃতি দিয়েছে। এখন পর্যন্ত জাতিসংঘের ১৯৩ সদস্য রাষ্ট্রের মধ্যে ১৪২টি ফিলিস্তিনকে স্বীকৃতি দিয়েছে।

মার্কিন বোমায় মারা গেছেন  ফিলিস্তিনিরা : বাইডেন

অনেকটা অনুতপ্তের সুর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মুখে। তার মন্তব্য ইসরায়েলকে বোমা দিয়েছিল যুক্তরাষ্ট্র। সেই বোমার আঘাতে এবং অন্যভাবে গাজায় ফিলিস্তিনি বেসামরিক মানুষ মারা গেছেন। সিএনএনের সঙ্গে সাক্ষাৎকারে এ সত্য বলেন বাইডেন। তিনি এটাও বলেছেন, ইসরায়েলের প্রতিরক্ষার জন্য যুক্তরাষ্ট্র দায়বদ্ধ। তবে তিনি বলেছেন, ‘ইসরায়েল যদি রাফাতে আক্রমণ করে, তাহলে আমেরিকা তাদের অস্ত্র ও গোলাবারুদ দেবে না।

সর্বশেষ খবর