শিরোনাম
শনিবার, ১১ মে, ২০২৪ ০০:০০ টা

বিফলেই গেল যুদ্ধবিরতি আলোচনা

রাফায় রাতভর হামলা চালাল ইসরায়েল

বিফলেই গেল যুদ্ধবিরতি আলোচনা

যুদ্ধবিরতির ব্যাপারে এবার হামাস অনেকটা নমনীয় ছিল। ফলে সবার ধারণা ছিল এবার ইতিবাচক কোনো ফলাফল আসতে পারে। কিন্তু দুই দফায় প্রায় এক সপ্তাহ ধরে চলা যুদ্ধবিরতি বৈঠক বিফলে গেছে।

এরপর রাফায় নতুন করে বোমাবর্ষণ শুরু করেছে ইসরায়েলি বাহিনী। রাফার বাসিন্দারা জানিয়েছেন, বৃহস্পতিবার রাতে শহরের একটি মসজিদের কাছে ইসরায়েলি হামলায় অন্তত তিনজন নিহত হন। আহত হন অনেকে। আবার সাবরা এলাকায় দুটি বাড়িতে বিমান হামলায় নারী ও শিশুসহ অন্তত ১২ জন নিহত হন। তাদের মধ্যে আল-মুজাহেদিন ব্রিগেডের একজন শীর্ষ কমান্ডার ও তার পরিবার এবং গ্রুপের আরেক নেতার পরিবার রয়েছেন বলে জানা গেছে।

গাজায় দীর্ঘমেয়াদি যুদ্ধবিরতির শর্ত ঠিক করতে কায়রোতে মিলিত হয়েছিলেন ইসরায়েল ও হামাসের কর্মকর্তারা। তারা বৃহস্পতিবার কায়রো ত্যাগ করেছেন বলে জানিয়েছে মিসরের গোয়েন্দা সংশ্লিষ্ট গণমাধ্যম আল-কাহেরা নিউজ।

যুক্তরাষ্ট্রের সিআইএর পরিচালক উইলিয়াম বার্নস যুদ্ধবিরতি আলোচনার অংশ ছিলেন। তবে হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি বলেছেন, ‘এর মানে এই নয় যে, আলোচনা এখনো চলছে না। আমরা এখনো বিশ্বাস করি, সামনে এগিয়ে যাওয়ার পথ আছে, কিন্তু এর জন্য দুই পক্ষের নেতৃত্ব দরকার।’

এদিকে রাফায় ইসরায়েলি হামলার পরিপ্রেক্ষিতে গতকাল হামাস এবং ইসলামিক জিহাদ বলেছে, তাদের যোদ্ধারা শহরের পূর্ব উপকণ্ঠে ইসরায়েলি ট্যাংকগুলোতে ট্যাংক বিধ্বংসী রকেট এবং মর্টার হামলা চালিয়েছে।

এদিকে রাফায় হামলা করলে ইসরায়েলে অস্ত্র সরবরাহ বন্ধ করার যে হুমকি মার্কিন প্রেসিডেন্ট বাইডেন দিয়েছেন  তার জবাবে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ‘যদি আমাদের প্রয়োজন হয়, আমরা  আমাদের নখ দিয়েই লড়াই করব।’ গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি আক্রমণের ফলে গত  বছরের ৭ অক্টোবর থেকে প্রায় ৩৫ হাজার লোক মারা গেছে। ৮০ হাজার মানুষ আহত হন।

গাজায় ত্রাণ পাঠাতে বাধা : ইসরায়েলের সাভ ৯ সংগঠনের কর্মীরা গত এক সপ্তাহ ধরে গাজায় ত্রাণ পাঠানোর বিরোধিতা করছে। তারা জর্ডান থেকে গাজার দিকে যাওয়া ত্রাণবাহী ট্রাক আটকাতে মাঝেমধ্যে মহাসড়ক অবরোধ করছে। এ ঘটনায় ওই সংগঠনের অন্তত ১২ জন কর্মীকে আটক করা হয়েছে বলে সংগঠনটি জানিয়েছে।

সর্বশেষ খবর