শনিবার, ১১ মে, ২০২৪ ০০:০০ টা

মালদ্বীপ ছাড়ল সব ভারতীয় সেনা

♦ কয়েক বছর ধরে মালদ্বীপে ৮৯ জন ভারতীয় সেনা কর্মরত ছিলেন ♦ গত নির্বাচনে জেতার পরেই ভারতীয় সেনাকে ‘বিতাড়নের’ সিদ্ধান্ত জানান প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু

ডেডলাইন ছিল ১০ মে। কিন্তু সেই সময়সীমা ফুরানোর অনেক আগেই মালদ্বীপ থেকে সব সেনা প্রত্যাহার করেছে ভারত। দ্বীপরাষ্ট্রে মোতায়েন থাকা ৮৯ সেনা কর্মীই ভারতে ফিরে গেছেন। উল্লেখ্য, নির্বাচনে জেতার পরেই দেশ থেকে ভারতীয় সেনাকে ‘বিতাড়ন’ করার সিদ্ধান্ত নিয়েছিলেন মালদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু।

এনডিটিভি জানায়, কয়েক বছর ধরে মালদ্বীপে ৮৯ জন ভারতীয় সেনা সদস্য কর্মরত ছিলেন। মালদ্বীপে থাকা দুটি ভারতীয় হেলিকপ্টার এবং একটি বিমান পরিচালনা করতেন তারা। তবে প্রেসিডেন্ট মুইজ্জুর প্রথম সিদ্ধান্তই ছিল, মালদ্বীপ থেকে ভারতীয় সেনা সরাতে হবে। তার পরেই ২ ফেব্রুয়ারি এ নিয়ে দুই দেশের মধ্যে চুক্তি হয়। সেই চুক্তিতে বলা হয়, মালদ্বীপ থেকে ৮৯ জন ভারতীয় জওয়ান ও তাদের সহযোগীদের সরাতে হবে ১০ মের মধ্যে। তবে মালদ্বীপ প্রেসিডেন্টের মুখপাত্র জানিয়েছেন, ১০ মে ডেডলাইন শেষের আগেই দেশ ছেড়েছেন ভারতীয় সেনা কর্মকর্তা ও সদস্যরা।  এ জন্য কয়েক দিন আগে থেকেই সেনা সরানোর প্রক্রিয়া শুরু করে দিয়েছিল ভারত। ১২ মার্চ দেশে ফেরেন ২৫ জন ভারতীয় সেনা জওয়ান। বর্তমানে ভারত সফরে রয়েছেন মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী মুসা জামির।  সেখানে দুই দেশের সম্পর্ক স্বাভাবিক রাখার আলোচনা চলছে।

সর্বশেষ খবর