মঙ্গলবার, ১৪ মে, ২০২৪ ০০:০০ টা

আবার সংগঠিত হচ্ছে হামাস জবাব দিচ্ছে ইসরায়েলের

উত্তর গাজায় তীব্র লড়াই

আবার সংগঠিত হচ্ছে হামাস জবাব দিচ্ছে ইসরায়েলের

গাজার দের-আল-বালায় ত্রাণের অপেক্ষায় শিশুরা -এএফপি

উত্তর গাজায় তীব্র লড়াই হচ্ছে বলে জানিয়েছে ইসরায়েলি মিডিয়া। ইসরায়েলের বিমান বাহিনী হামলা করেছে। ইসরায়েলের সংবাদপত্র হারেৎজ জানিয়েছে, গাজা ভূখণ্ডের উত্তর দিকে প্রবল লড়াই চলছে। গত রাতে ইসরায়েলের সেনা জাবালিয়াতে আক্রমণ করেছে। অর্থাৎ দীর্ঘ বিরতির পর হামাস ইসরায়েলি বাহিনীকে ভালো উত্তর দিচ্ছে। জাবালিয়া খুবই ঘনবসতিপূর্ণ এলাকা। এখানে শরণার্থী শিবিরও ছিল। সাধারণ মানুষকে এলাকা থেকে চলে যেতে বলা হয়েছিল। কিন্তু হামলা করতে গিয়ে ভালোই বাধার মুখে পড়েছে ইসরায়েলি সেনারা। এর মধ্য দিয়ে একটি বার্তা স্পষ্ট হয়েছে যে, ভবিষ্যতে দীর্ঘ সময়ের জন্য গাজা উপত্যকায় শক্তিশালী একটি গোষ্ঠী হয়ে টিকে থাকতে পারে হামাস। ইসরায়েলি সেনাবাহিনী ও হামাস দুই পক্ষই রবিবার জানিয়েছে, গেল সপ্তাহের শেষদিকে গাজার উত্তরাঞ্চলের বিভিন্ন এলাকায় ইসরায়েলি সেনাদের সঙ্গে হামাস যোদ্ধাদের সরাসরি যুদ্ধ হয়েছে। গত সপ্তাহে ইসরায়েলি বাহিনী রাফায় অভিযান শুরু করার পর বিশ্বের দৃষ্টি যখন সেদিকে, সে সময় গাজার উত্তরাঞ্চলে এ লড়াই হচ্ছে।

জাতিসংঘের সংগঠন ইউএনআরডব্লিউএ জানিয়েছে, জাবালিয়া ও রাফা থেকে বেসামরিক মানুষকে সরে যেতে বলায় তারা খুবই উদ্বিগ্ন। হামাসের পক্ষ থেকে রবিবার বলা হয়েছে, তাদের যোদ্ধারা জাবালিয়ার কাছে ইসরায়েলি সেনাদের সঙ্গে তুমুল লড়াই করেছে। এ ছাড়া জৈতুনে ইসরায়েলি বাহিনীকে লক্ষ্য করে মর্টার শেল নিক্ষেপ করেছে যোদ্ধারা। সাত মাসের এই যুদ্ধে গাজায় এটাই সবচেয়ে পরিচিত চিত্র হয়ে দাঁড়িয়েছে। ইসরায়েলি বাহিনী অভিযান চালিয়ে কোনো একটি এলাকা হামাস যোদ্ধামুক্ত ঘোষণা করে। তবে তা খুব বেশি সময়ের জন্য স্থায়ী হয় না। হামাস যোদ্ধারা আবার সংগঠিত হয়ে লড়াইয়ে ফিরে আসছে।

ব্লিঙ্কেনের বক্তব্য : মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এবিসি টেলিভিশনকে বলেছেন, ‘১০ লাখ মানুষ সেখানে আশ্রয় নিয়েছেন। তাদের সুরক্ষায় কোনো বিশ্বাসযোগ্য পরিকল্পনা ইসরায়েলের নেই।’ ব্লিঙ্কেন বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এটা স্পষ্ট করে দিয়েছেন, ‘ইসরায়েল যদি রাফায় বড় ধরনের আক্রমণ করে, তাহলে সেই অপারেশনে ব্যবহার করার মতো জিনিস ও অস্ত্র আমরা দেব না।’ বাইডেন ইতোমধ্যে জানিয়েছেন, তিনি রাফায় ইসরায়েলি হামলা নিয়ে উদ্বিগ্ন।

গাজায় ত্রাণের জন্য নতুন পথ : গাজায় ত্রাণ পাঠানোর জন্য নতুন রাস্তা খুলল ইসরায়েল। যুক্তরাষ্ট্রের সঙ্গে সহযোগিতার ভিত্তিতে এই পথ খোলা হয়েছে বলে ইসরায়েল জানিয়েছে। উত্তর ফিলিস্তিনে পশ্চিম ইরেজে এই পথ খোলা হয়েছে। এর আগে ইসরায়েলের সেনা দক্ষিণ গাজায় রাফা ক্রসিং বন্ধ করে দেয়। সেনাবাহিনী জানিয়েছে, এ ক্রসিংয়ের কাছে হামাসের সঙ্গে তাদের লড়াই চলছে বলে ক্রসিং বন্ধ করে দেওয়া হয়েছে।

সর্বশেষ খবর