মঙ্গলবার, ১৪ মে, ২০২৪ ০০:০০ টা
ইউক্রেন-রাশিয়া যুদ্ধ

খারকিভের শহরে ঢুকে পড়েছে রুশ সেনারা

খারকিভ অঞ্চলে সাম্প্রতিক সময়ে আক্রমণ অভিযান শুরু করেছে রাশিয়া। এর মধ্যেই সীমান্ত লাগোয়া কিছু গ্রামও রুশ বাহিনীর দখলে চলে গেছে। এর মধ্যে অন্যন্ত ৯টি গ্রাম ও জনবসতি রয়েছে।

ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভ। এর দক্ষিণ-পূর্ব রুশ সীমান্ত লাগোয়া এ শহরের নাম ভোভচানস্ক। রাশিয়া দাবি করেছে, ভোভচানস্কে তাদের সেনারা প্রবেশ করেছে। যদিও ইউক্রেন জানিয়েছে, সেখানে এখনো প্রচণ্ড লড়াই চলছে। খবর বিবিসির। রুশ বাহিনী এগোনোর সঙ্গে সঙ্গে হাজার হাজার বেসামরিক নাগরিক খারকিভের দিকে পালাচ্ছে। এ অবস্থায় রুশ বাহিনী যদি শহরটিকে কামানের পাল্লার মধ্যে আনতে পারে, তাহলে ব্যাপক গোলাবর্ষণে বহু প্রাণহানির আশঙ্কা করছেন ইউক্রেনের কমান্ডাররা। ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর পরে এটি রাশিয়ার অন্যতম ব্যাপক স্থল অভিযান। ইউক্রেনীয় সেনাবাহিনী বলেছে, রাশিয়া তার এই সাম্প্রতিক আক্রমণে ‘উল্লেখযোগ্য সংখ্যক’ সেনা মোতায়েন করেছে। রুশ সেনারা যুদ্ধক্ষেত্রে কার্যকর সাফল্য পেয়েছে বলেও স্বীকার করেছে তারা। ইউক্রেনের সেনাবাহিনী এক বিবৃতিতে দাবি করেছে, তারা এক দিনেই ১০০-এর বেশি রুশ সেনাকে হত্যা করেছে। রুশ বাহিনীর অগ্রযাত্রা রুখতে দরকারি পদক্ষেপও নেওয়া হচ্ছে। এদিকে ইউক্রেনের সেনা প্রধান ওলেক্সান্ডার সিরস্কি স্বীকার করেছেন, ইউক্রেনের সামরিক বাহিনী খারকিভের উত্তর-পূর্বাঞ্চলে একটি কঠিন পরিস্থিতির সম্মুখীন হচ্ছে।

ইউক্রেনের হামলায় ১৫ রুশ নাগরিক নিহত : ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় রাশিয়ার বেলগোরেড অঞ্চলের একটি ভবনের একাংশ ধসে পড়ে অন্তত ১৫ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও কয়েকজন। রাশিয়ার জরুরি মন্ত্রণালয় জানিয়েছে, গতকাল ভোরে ইউক্রেনের ছোড়া সোভিয়েত যুগের ওই ক্ষেপণাস্ত্রটি গুলি করে ভূপাতিত করে রুশ সেনারা। তবে ভূপাতিতের সময় ক্ষেপণাস্ত্রটির ধ্বংসাবশেষ আঘাত হানে ওই অ্যাপার্টমেন্ট ভবনে।

 

সর্বশেষ খবর