শনিবার, ১৮ মে, ২০২৪ ০০:০০ টা
লোকসভা নির্বাচন

ষষ্ঠ দফায় ৩৯% প্রার্থী কোটিপতি

দরিদ্রতমের সম্পদ মাত্র ২ টাকা

লোকসভা নির্বাচনে ষষ্ঠ দফায় ভোট গ্রহণ হবে আগামী ২৫ মে। এ দফায় ৫৭টি কেন্দ্রে ভোট হবে। তাতে মোট প্রার্থীর সংখ্যা ৮৬৬ জন। আর এ সব প্রার্থীর মধ্যে কতজন কোটিপতি? নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, এই দফায় প্রায় ৩৯ শতাংশ অর্থাৎ ৩৩৮ জন প্রার্থীই হলেন কোটিপতি। তেমনি আবার ফৌজদারি মামলা রয়েছে ২১ শতাংশ প্রার্থীর বিরুদ্ধে।

এডিআর-এর তথ্য অনুসারে, প্রার্থীদের গড় সম্পদের পরিমাণ হলো- ৬.২১ কোটি। ষষ্ঠ দফায় সবচেয়ে ধনীতম প্রার্থী হলেন ধনকুবের নবীন জিন্দাল। তিনি কুরুক্ষেত্র আসন থেকে তিনি বিজেপির প্রার্থী  হয়েছেন। তাঁর মোট সম্পত্তির পরিমাণ হলো- ১,২৪১ কোটি রুপি। দ্বিতীয় স্থানে সন্ত্রুপ্ত মিশ্র। তাঁর মোট সম্পত্তির  পরিমাণ- ৪৮২ কোটি রুপি এবং তৃতীয় স্থানে রয়েছেন আম আদমি পার্টির    সুশীল গুপ্তা। তাঁর মোট সম্পত্তি ১৬৯ কোটি রুপি।

কোন দলের কত শতাংশ প্রার্থী কোটিপতি : নির্বাচনি হলফনামা অনুযায়ী, এই দফায় সবচেয়ে বেশি কোটিপতি প্রার্থী হল বিজেপির। দলের ৫১ জন প্রার্থীর মধ্যে ৪৮ জন হলেন কোটিপতি। কংগ্রেসের ২৫ প্রার্থীর মধ্যে ২০ জন, বিজেডির ৬ জন প্রার্থীই হলেন কোটিপতি।

আরজেডি, জেডি (ইউ)-এর থেকে চার প্রার্থীর মধ্যে চারজনই কোটিপতি। আপের ৫ প্রার্থীর মধ্যে ৪ জন এবং এআইটিসির ৯ প্রার্থীর মধ্যে ৭ জন কোটিপতি। এ তো গেল সবচেয়ে ধনী প্রার্থী। তবে সবচেয়ে দরিদ্র প্রার্থীর সম্পত্তির পরিমাণ জানলেও অবাক হতে হয়।  এই দফায় সবচেয়ে দরিদ্রতম প্রার্থী হলেন রোহতকের একজন নির্দল প্রার্থী রণধীর সিং। যার মোট সম্পত্তি হলো মাত্র ২ টাকার!

সর্বশেষ খবর