সোমবার, ২০ মে, ২০২৪ ০০:০০ টা

নিউইয়র্কে ফিলিস্তিনপন্থি বিক্ষোভে পুলিশি বর্বরতা

নিউইয়র্কে ফিলিস্তিনপন্থি বিক্ষোভে পুলিশি বর্বরতা

সাড়ে সাত মাস ধরে গাজায় নৃশংস হত্যাকান্ড চালাচ্ছে ইসরায়েল। অথচ সেই হত্যাযজ্ঞের প্রতিবাদ মিছিলেও চড়াও হচ্ছে পুলিশ। এটা যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে।  কিছুদিন ধরেই যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ফিলিস্তিনে হত্যাযজ্ঞ বন্ধ ও গাজা যুদ্ধের ইতিটানার দাবিতে বিক্ষোভ করছেন। কিন্তু সব সময়ই এ বিক্ষোভকারীদের আটকে দিচ্ছে মার্কিন পুলিশ। সর্বশেষ গতকাল নিউইয়র্কের ব্রুকলিনে প্রতিবাদী কণ্ঠের ওপর হামলা চালিয়েছে পুলিশ। অন্তত ৩৪ বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছে।

আলজাজিরার প্রতিবেদনে বলা হয়, বিক্ষোভের সময় এক যুবককে উপুড় করে ফেলে পিচঢালা সড়কের সঙ্গে চেপে ধরে আছেন পাঁচ-ছয়জন পুলিশ। এ সময় তাকে একাধারে ঘুসি মারতে থাকে তারা। একইভাবে অন্য বিক্ষোভকারীদের ওপরও ঘুসি ও লাথি মারতে থাকেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। এমন বর্বর দৃশ্যই দেখা গেছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ব্রুকলিনে। যেখানে বৃষ্টির মধ্যেই শত শত মানুষ ফিলিস্তিনে ইসরায়েলি হামলা বন্ধ ও নাকবা দিবস উপলক্ষে বিশাল সমাবেশ করেন। ব্রুকলিন ছাড়াও দেশটির রাজধানী ওয়াশিংটন ডিসিতে বিশাল সমাবেশ করেন শত শত মানুষ।

নাকবা হলো- ১৯৪৮ সালে ইসরায়েল রাষ্ট্র প্রতিষ্ঠার সময় ফিলিস্তিনিদের ওপর বর্বর আক্রমণ। যেটিকে নাকবা বা বিপর্যয় বলে প্রতি বছর পালন করে থাকেন ফিলিস্তিনিরা। ওই হামলায় প্রায় ৭ লাখ ফিলিস্তিনি নিজ ভূখন্ড ছাড়তে বাধ্য হন।

বিক্ষোভের আয়োজক ফিলিস্তিনিদের সংগঠন উইদিন আওয়ার লাইফটাইমের প্রতিষ্ঠাতা নারদেন কিসওয়ানি বলেন, ‘আমি দেখেছি পুলিশ নির্বিচারে রাস্তা ও ফুটপাত থেকে লোকজনকে ধরে নিয়ে যাচ্ছে।’ অন্যদিকে ওয়াশিংটন ডিসিতে শত শত বিক্ষোভকারী ইউএস ক্যাপিটলের কাছে সমাবেশ করেছে। এ সময় তারা ফিলিস্তিনের সমর্থনে স্লোগানের পাশাপাশি ইসরায়েল ও যুক্তরাষ্ট্র সরকারের সমালোচনা করেন। বিক্ষোভে অন্তত ৪০০ লোক টানা বৃষ্টির মধ্যে সমাবেশ করেন।

 

 

 

 

সর্বশেষ খবর