বুধবার, ২২ মে, ২০২৪ ০০:০০ টা

জেলেনস্কির প্রেসিডেন্ট থাকার মেয়াদ শেষ, এখন কী?

জেলেনস্কির প্রেসিডেন্ট থাকার মেয়াদ শেষ, এখন কী?

ভলোদিমির জেলেনস্কির প্রেসিডেন্ট হিসেবে মেয়াদ সোমবার শেষ হয়েছে। কিন্তু তিনি এখনো পদে বহাল আছেন। কারণ ইউক্রেনে সামরিক আইন চলমান থাকায় নির্বাচন আয়োজন করা সম্ভব হচ্ছে না। যদি যুদ্ধ থেমেও যায়, নির্বাচনের জন্য ইউক্রেনের অবকাঠামো পুনরায় নির্মাণ ও রাজনৈতিক পরিবেশ ফিরিয়ে আনতেও সময়ের দরকার। অতিদ্রুত ন্যাটোতেও যোগ দেওয়ার কোনো সম্ভাবনা নেই ইউক্রেনের। গণতন্ত্র দিয়ে রাষ্ট্র হিসেবে ইউক্রেন কতখানি টিকে থাকবে সেটাই এখন প্রশ্ন।

রুশ-ইউক্রেন চলমান যুদ্ধের অবসান ঘটাতে বর্তমান পরিস্থিতি নিয়ে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের মতামত জানতে চাইলে গত সপ্তাহে তিনি বলেছিলেন, বৈধ নেতাদের সঙ্গেই শান্তি চুক্তি করা সম্ভব। ইউক্রেনের আইন প্রণেতাদের প্রতি এ ব্যাপারে যথার্থ পদক্ষেপ নিতে আহ্বান জানিয়েছিলেন তিনি।

বর্তমানে ইউক্রেনে নির্বাচনের আয়োজন করা সম্ভব না বলেই সেটিকে দীর্ঘ সময়ের জন্য পিছিয়ে দেওয়াই জেলেনস্কির এখন একমাত্র বিকল্প। কারণ দেশটিতে রাজনৈতিক পরিবেশ ফিরিয়ে আনতেও সময়ের প্রয়োজন। কিন্তু তার পরেও জেলেনস্কির নির্বাচনে হেরে যাওয়ার সম্ভাবনাই বেশি বলে মনে হচ্ছে। ধারণা করা যায়, জেলেনস্কির সমর্থকরা তার প্রতি আগ্রহ হারাচ্ছেন। এখন এমন একজন রাজনীতিবিদকে তাদের দরকার যিনি লম্বা সময় ক্ষমতায় টিকে থাকতে পারবেন। এ কারণেই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন নির্বাচন আয়োজনের ব্যাপারে আগ্রহ দেখিয়েছেন। জুনের মাঝামাঝি সুইজারল্যান্ডের বার্গেনস্টকে ইউক্রেনের জন্য একটি বড় ‘শান্তি’ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা। যদি সম্মেলনটি হয়েও থাকে, এটি প্রত্যাশার কতখানি পূরণ করতে পারবে সেটিও একটি বড় প্রশ্ন। সম্মেলনে গ্লোবাল সাউথের অংশ নেওয়ার সম্ভাবনা কম। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনেরও সম্মেলনে অংশ নেওয়ার সম্ভাবনা অনেক কম। কিন্তু প্রভাবশালী দেশগুলোকে পক্ষে টানার জন্য জেলেনস্কির কাছে সম্মেলনটি একটি বড় সুযোগ। এদিকে রুশ সমর্থন নিয়ে চীন নিজস্ব শান্তি পরিকল্পনা বাস্তবায়নের চেষ্টা করে যাচ্ছে। আর অন্যদিকে পশ্চিমারাও দেখিয়ে যাচ্ছে, তারা আলোচনার জন্য বসে আছে।

সর্বশেষ খবর