শুক্রবার, ২৪ মে, ২০২৪ ০০:০০ টা
ফিলিস্তিনকে রাষ্ট্রের মর্যাদা

ইউরোপের তিন দেশের সঙ্গে ‘ঠান্ডা লড়াই’ নেতানিয়াহুর

স্পেন, নরওয়ে ও আয়ারল্যান্ডের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্ত নিয়েছে তেলআবিব

গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি আগ্রাসন শুরু হওয়ার পর সম্প্রতি আফ্রিকা ও ইউরোপজুড়ে গাজাবাসী তথা ফিলিস্তিনের প্রতি সমর্থন বাড়তে শুরু করেছে। গত ৭ মে আফ্রিকা মহাদেশের দেশ বাহামাস ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিয়েছে। তার এক সপ্তাহ আগে ত্রিনিদাদ ও টোবাগো সরকার ঘোষণা করে তারা আনুষ্ঠানিকভাবে ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিচ্ছে। যা নিয়ে এমনিতেই ক্ষোভে ফুঁসছে ইসরায়েল। এসবের মাঝেই ইহুদি দেশটির সঙ্গে সংঘাত বাড়িয়ে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে মর্যাদা দেওয়ার ঘোষণা করেছে স্পেন, নরওয়ে ও আয়ারল্যান্ড। এবার ইউরোপের এই তিন দেশের সমালোচনায় মুখর হয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তার মন্তব্য, ‘ফিলিস্তিনকে রাষ্ট্রের মর্যাদা দেওয়া মানে সন্ত্রাসবাদকে পুরস্কৃত করা।’ তিন দেশের এই সিদ্ধান্তের বিরোধিতায় সরব হয়েছেন ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজও। এই তিন দেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্কও ছিন্ন করার সিদ্ধান্ত নিয়েছে তেলআবিব। বিশ্লেষকদের মতে, প্যালেস্টাইন ইস্যুতে এবার ইউরোপের এই তিন দেশের সঙ্গে কার্যত ‘ঠান্ডা লড়াই’য়ে জড়ালেন নেতানিয়াহু।

মসজিদে ইসরায়েলের হামলা, নিহত ১৬

গাজার একটি মসজিদে হামলা চালিয়েছে ইসরায়েল। এতে কমপক্ষে ১০ জন শিশুসহ ১৬ ফিলিস্তিনি নিহত হয়েছেন। হামলায় আহত হয়েছেন আরও অনেকে। ইসরায়েলি হামলা থেকে বাঁচতে এসব শিশুসহ অনেক নারীও ওই মসজিদে আশ্রয় নিয়েছিলেন।

খবরে বলা হয়েছে, উত্তর গাজা শহরের ফাতিমা আল-জাহরা মসজিদে হামলা চালায় ইসরায়েল। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, নিহতদের অধিকাংশই ছিলেন বাস্তুচ্যুত নারী ও শিশু। ইসরায়েলি হামলা থেকে বাঁচতে তারা মসজিদে আশ্রয় নিয়েছিলেন। এদিকে  নুসেইরাত শরণার্থী শিবিরের একটি বাড়িতে ইসরায়েলি সামরিক বাহিনীর বোমা হামলায় অন্তত আটজন নিহত হয়েছেন বলে খবর।

ফিলিস্তিনে দূতাবাস চালুর ঘোষণা কলম্বিয়ার

এবার পশ্চিম তীরের রামাল্লায় দূতাবাস চালুর ঘোষণা দিয়েছে লাতিন আমেরিকার দেশ কলম্বিয়া। দেশটির প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রো গাজায় চালানো হামলাকে গণহত্যার সঙ্গে তুলনা করেছেন। তিনি বুধবার এক ঘোষণায় জানিয়েছেন, তার দেশ রামাল্লায় একটি দূতাবাস চালু করবে। এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রো ঘোষণা দেন যে, তার সরকার ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করবে। গাজায় চালানো ধ্বংসযজ্ঞের কারণেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান তিনি।

সর্বশেষ খবর