শনিবার, ২৫ মে, ২০২৪ ০০:০০ টা

আইসিসি কি নেতানিয়াহু ও হামাস নেতাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করবেন

আলজাজিরার বিশ্লেষণ

কয়েক মাস ধরে তথ্যপ্রমাণ সংগ্রহের পর আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রধান কৌঁসুলি করিম খান ইসরায়েল ও হামাসের শীর্ষ নেতাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন করেছেন। গত সোমবার আবেদনটি করেন করিম খান। এ দিনই একটি বিবৃতি দিয়ে তিনি তার এ পদক্ষেপের ব্যাখ্যা দিয়েছেন। বলেছেন, গাজায় ইসরায়েলের যুদ্ধের শুরু থেকে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট যুদ্ধাপরাধ, মানবতাবিরোধী অপরাধ সংঘটনের জন্য দায়ী বলে যুক্তিসংগত কারণ তার কাছে রয়েছে। গাজায় নির্বিচার হামলা চালিয়ে প্রায় ৩৬ হাজার ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েল। ইসরায়েলের প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রীর বিরুদ্ধে গাজায় ফিলিস্তিনিদের বিরুদ্ধে যুদ্ধের একটি পদ্ধতি হিসেবে ক্ষুধাকে ব্যবহার করার অভিযোগ রয়েছে। পাশাপাশি গাজায় বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে ইচ্ছাকৃতভাবে আক্রমণ, ফিলিস্তিনিদের নির্মূল বা হত্যাকা  তদারকির অভিযোগ রয়েছে। করিম খান হামাসের জ্যেষ্ঠ নেতা ইয়াহিয়া সিনওয়ার, মোহাম্মদ দেইফ ও ইসমায়েল হানিয়াকে গত ৭ অক্টোবর ইসরায়েলিদের বিরুদ্ধে অপরাধ তদারকির জন্য অভিযুক্ত করেছেন। হামাসের নেতাদের যেসব অপরাধের জন্য অভিযুক্ত করা হতে পারে- তার মধ্যে আছে হত্যা, নির্মূল, জিম্মি করা ও অমানবিক কাজের তত্ত্বাবধান করা।

কয়েক মাস হেগে অবস্থিত আইসিসির প্রাক?-বিচার চেম্বারের বিচারকদের একটি প্যানেল এ গ্রেফতারি পরোয়ানা জারির বিষয়ে করিম খানের করা আবেদন পর্যালোচনা করবেন।

কিংস কলেজ লন্ডনের আন্তর্জাতিক আইনের বিশেষজ্ঞ আলোনসো গুরমেন্ডি আল-জাজিরাকে বলেন, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন গ্রহণ না করার অতীত নজির আছে। তবে তা বিরল। কিন্তু তিনি আশা করেন, ইসরায়েল ও হামাস নেতাদের বিরুদ্ধে অভিযোগ অনুমোদন পাবে।

হামাসের নেতাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির বিষয়ে করিম খানের আবেদন বাতিলের আহ্বান জানিয়েছে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস। এক বিবৃতিতে সংগঠনটি বলেছে, আইসিসির প্রধান কৌঁসুলি জল্লাদের সঙ্গে ফিলিস্তিনি ভুক্তভোগীদের সমান বলে গণ্য করছেন।

নেতানিয়াহুসহ ইসরায়েলি রাজনীতিবিদরাও করিম খানের আবেদন প্রত্যাখ্যান করেছেন। নেতানিয়াহু বলেছেন, গণতান্ত্রিক ইসরায়েল ও হামাসের গণহত্যাকারীদের মধ্যে আইসিসির প্রধান কৌঁসুলির তুলনা তিনি ঘৃণাভরে প্রত্যাখ্যান করছেন।

সর্বশেষ খবর