সোমবার, ২৭ মে, ২০২৪ ০০:০০ টা

বাইডেন ও শিকে শান্তি সম্মেলনে যোগদানের আহ্বান জেলেনস্কির

আসছে জুনে সুইজারল্যান্ডে হওয়ার কথা বিশ্ব শান্তি সম্মেলন। তাতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের নেতা শি জিন পিংকে যোগদানের আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ওই শীর্ষ সম্মেলনে তাঁদের উপস্থিত থাকার জন্য গতকাল এ আহ্বান জানিয়েছেন তিনি। সাম্প্রতিক সপ্তাহে ইউক্রেনের বিভিন্ন শহরে হামলার গতি বাড়িয়েছে রাশিয়া। সেই খারকিভ অঞ্চলের অনেক এলাকা দখল করেছে রুশ বাহিনী। অন্যদিকে ২৭ মাস ধরে রুশ আক্রমণ প্রতিরোধ করতে লড়াই করছে ইউক্রেন। কিয়েভ প্রত্যাশা করছে, জুনে সুইজারল্যান্ডে অনুষ্ঠেয় শান্তি সম্মেলন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ওপর আন্তর্জাতিক চাপ সৃষ্টি করতে সাহায্য করবে।

 এদিকে রাশিয়া বলেছে, এ শান্তি সম্মেলনে মস্কোকে আমন্ত্রণ জানানো হয়নি।

বৃহস্পতিবার একটি ছাপাখানায় রুশ বিমান হামলা পর জেলেনস্কি বলেন, এ শীর্ষ সম্মেলনে দেখা যাবে বিশ্বের কোন নেতা এ যুদ্ধের অবসান ঘটাতে চান। বিশ্বনেতাদের প্রতি অনুনয় করে জেলেনস্কি বলেন, শান্তি প্রতিষ্ঠার জন্য আপনাদের নেতৃত্ব দেখান। শুধু দুই পক্ষের হামলা বন্ধ নয়, পরিপূর্ণভাবে শান্তি প্রতিষ্ঠা করতে হবে। রণক্ষেত্রের বর্তমান সম্মুখরেখাকে স্বীকৃতি দেওয়ার শর্তে যুদ্ধবিরতি আলোচনার জন্য পুতিনের রাজি থাকার কথা রয়টার্সকে রুশ সূত্র জানানোর দুই দিন পর জেলেনস্কি এ মন্তব্য করলেন। জেলেনস্কি ও ইউক্রেনের সমর্থকরা বলছেন, শুধু যুদ্ধবিরতি হলে তা রাশিয়াকে পুনরায় সশস্ত্র ও সংগঠিত করতে সহায়তা করবে।

গত সপ্তাহে রয়টার্সের এক সাক্ষাৎকারে জেলেনস্কি বলেছিলেন, শান্তি আলোচনায় অনেক দেশকে নিয়ে আসা অত্যন্ত গুরুত্বপূর্ণ। পুতিন বলেছেন, তিনি মনে করেন রুশ সেনাদের প্রত্যাহারে ইউক্রেনের দাবিটি আলোচনায় রাশিয়ার প্রতি আলটিমেটামে পরিণত হতে পারে।

সর্বশেষ খবর