সোমবার, ২৭ মে, ২০২৪ ০০:০০ টা
গবেষণা তথ্য

যুক্তরাষ্ট্রে গরম ও মৃত্যু বাড়বে

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

ফেডারেল ‘রোগ নিয়ন্ত্রণ এবং প্রতিরোধ’ (সিডিসি) সংস্থার গবেষণা তথ্যে বলা হয়েছে, দাবদাহে গত বছর যুক্তরাষ্ট্রে ২ হাজার ৩০০ জনের মৃত্যু হয়েছিল। এ বছর পরিস্থিতি আরও ভয়ংকর হবে এবং এই সঙ্গে মৃত্যুর সংখ্যাও আগের চেয়ে বাড়বে। সিডিসি জানিয়েছে, চলতি গ্রীষ্মে গরমের তীব্রতা আরও বাড়বে। এরই মধ্যে তার আলামত শুরু হয়েছে। গত উইকেন্ডে ফ্লোরিডার মায়ামির তাপমাত্রা ১১২ ডিগ্রিতে বৃদ্ধি পেয়েছে। আগের সপ্তাহের প্রতিদিনই তা ছিল ১১১ ডিগ্রি ফারেনহাইট করে। গবেষকরা উল্লেখ করেছেন, গত পাঁচ বছরের মধ্যে অত্যধিক গরমজনিত রোগে সবচেয়ে বেশি মানুষ হাসপাতালের জরুরি বিভাগে চিকিৎসা নিয়েছেন। গরমে মৃত আমেরিকানদের সংখ্যা হারিকেন, বন্যা এবং টর্নেডোতে মৃতের চেয়েও বেশি।

গত দুই বছর ধরেই প্রেসিডেন্ট বাইডেনের নির্দেশে স্বাস্থ্য বিশেষজ্ঞ, অর্থনীতিবিদ এবং আইনজীবীরা জনস্বাস্থ্য সংকট নিয়ে নিবিড়ভাবে কাজ করছেন এবং উদ্ভূত পরিস্থিতি মোকাবিলায় স্থায়ী পদক্ষেপ গ্রহণের চেষ্টা করছেন। বিশেষ করে কর্মস্থলে মৃত্যুর সংখ্যা হ্রাসের ব্যাপারটিকে গুরুত্ব দেওয়া হচ্ছে। কৃষি শ্রমিক, ওয়্যারহাউসের কর্মী, গরু-ছাগল-মুরগির খামার কর্মী, রান্নাঘরের শেফরা যাতে ঘনঘন ঠান্ডা পানীয় গ্রহণের সুযোগ পায়, প্রয়োজনে পার্শ্ববর্তী একটি শীতাতপ নিয়ন্ত্রণ কক্ষে কিছুক্ষণ বিশ্রামের সুযোগ নিতে পারেন- এমন ব্যবস্থা অবলম্বনের কথাও ভাবছে প্রশাসন।

বাইডেন প্রশাসনের স্বাস্থ্য এবং মানবাধিকার দফতরের জলবায়ু পরিবর্তন ও চিকিৎসা-সমতা বিষয়ক ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ড. জন এম ব্যালবাস ২৫ মে গণমাধ্যমে বলেন, জলবায়ু পরিবর্তন মানব স্বাস্থ্যকে ক্রমান্বয়ে বিপজ্জনক পর্যায়ে নিয়ে যাচ্ছে। এমন একপর্যায়ে চলে গেছে যা মোকাবিলায় জরুরি পদক্ষেপের বিকল্প নেই। কারণ, এ ছোবল থেকে ধনী-গরিব কেউই রক্ষা পাবে না।

সর্বশেষ খবর