মঙ্গলবার, ২৮ মে, ২০২৪ ০০:০০ টা

আবারও রাফায় ক্ষেপণাস্ত্র হামলা পুড়ল আশ্রয়শিবির, নিহত ১৬০

জাবালিয়ার একাধিক ত্রাণশিবিরে আমেরিকার এফ-১৬ বিমান থেকে একের পর এক বোমা ফেলা হয়েছে

আন্তর্জাতিক বিশ্ব অনুরোধ করছে। পাশাপাশি আন্তর্জাতিক আদালত কার্যত সর্বসম্মত রায়ে অবিলম্বে রাফায় সেনা অভিযান থামানোর জন্য ইসরায়েলকে নির্দেশ দিলেও তা মানার বদলে রাফায় বোমাবর্ষণ এবং হত্যালীলা বাড়িয়েছে ইসরায়েল। গতকাল জাবালিয়ার একাধিক ত্রাণশিবিরে আমেরিকার এফ-১৬ বিমান থেকে একের পর এক বোমা ফেলা হয়েছে। এর মধ্যে রাফায় ‘নিরাপদ অঞ্চল’ হিসেবে চিহ্নিত তাল আস-সুলতান এলাকায় একটি আশ্রয়শিবিরেও হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। বোমা হামলার পর আগুনে ওই শিবিরের তাঁবুগুলো পুড়ে গেছে। ফিলিস্তিনের কর্মকর্তারা বলছেন, এ সময় অন্তত ৪০ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। হতাহত ব্যক্তিদের মধ্যে অনেক নারী ও শিশু রয়েছে। ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের এক মুখপাত্র তাল আস-সুলতানে ইসরায়েলি হামলার সমালোচনা করেছেন। সংবাদমাধ্যম ওয়াফাকে তিনি বলেন, এই হামলা ইসরায়েলের ‘সীমা অতিক্রমকারী হত্যাযজ্ঞ’। ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট সোসাইটির (পিআরসিএস) বরাতে আরও বলা হয়েছে, আশ্রয়শিবিরের তাঁবুর ভিতর অনেক মানুষকে ‘জীবন্ত পুড়িয়ে মারা’ হয়েছে। গত ২৪ ঘণ্টায় ফিলিস্তিনের গাজা উপত্যকায় জাবালিয়া, নুসেইরাত ও গাজা নগরীতে একাধিক হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। ফিলিস্তিনি কর্মকর্তারা জানিয়েছেন, এসব হামলায় অন্তত ১৬০ জন নিহত হয়েছেন।

‘সম্মান বাঁচাতে’ ইসরায়েলকে অস্ত্র দেওয়ার পাশাপাশি গাজায় ত্রাণও পাঠাতে উদ্যোগী হয়েছে যুক্তরাষ্ট্র

এরই মধ্যে আন্তর্জাতিক মহলের নিন্দার মুখে ‘সম্মান বাঁচাতে’ ইসরায়েলকে অস্ত্র দেওয়ার পাশাপাশি গাজায় ত্রাণও পাঠাতে উদ্যোগী হয়েছে যুক্তরাষ্ট্র। শনিবার আন্তর্জাতিক আদালত রাফার মিসর সীমান্ত জরুরি ও মৌলিক প্রয়োজনের জন্য খোলা রাখার নির্দেশ দিয়েছেন। মিসর তাদের ভূখণ্ড দিয়ে গাজায় আমেরিকার ত্রাণ পাঠানোর ব্যাপারে চুক্তির কথা জানিয়েছে। যদিও ইসরায়েল সেই নির্দেশ মানবে কি না, তা নিয়ে সংশয় রয়েছে। তারা মৌখিকভাবে জানিয়েছে, মিসরের দিক থেকে মানবিক সাহায্য আসার জন্য রাফা সীমান্ত খোলা থাকবে। তবে সীমান্তের নিয়ন্ত্রণ হামাসের হাতে ছাড়া হবে না।

যুদ্ধবন্দিদের নিয়ে উদ্বেগ প্রকাশ করে তাঁদের সবাইকে নিঃশর্ত মুক্তি দিতে ইসরায়েল ও হামাস দুই পক্ষকেই নির্দেশ দিয়েছে আন্তর্জাতিক আদালত। এরই মধ্যে হামাসের তরফে জানানো হয়েছে, আন্তর্জাতিক আদালতের নির্দেশে সমগ্র গাজা ভূখণ্ডের বদলে শুধু রাফার কথা থাকা দুঃখজনক। ইসরায়েলি বাহিনী গোটা গাজা ভূখণ্ড জুড়েই গণহত্যা চালিয়েছে।

হামলায় হামাসের জ্যেষ্ঠ দুই কর্মকর্তা নিহত : রাফায় চলমান হামলায় হামাসের দুজন জ্যেষ্ঠ কর্মকর্তা নিহত হয়েছেন বলে দাবি করেছে ইসরায়েলি বাহিনী। এক বিবৃতিতে বলা হয়েছে, রাফায় সুনির্দিষ্ট লক্ষ্যবস্তুতে চালানো হামলায় হামাসের দুজন জ্যেষ্ঠ কর্মকর্তা নিহত হয়েছেন। তাঁদের মধ্যে একজন হলেন পশ্চিম তীরে হামাসের চিফ অব স্টাফ ইয়াসিন রাবিয়া। অন্যজনের পরিচয় জানানো হয়নি। তবে ইসরায়েলি বাহিনীর এমন দাবির বিষয়ে হামাসের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে কোনো প্রতিক্রিয়া জানানো হয়নি।

ফিলিস্তিনের গাজায় যুদ্ধবিরতি এবং বন্দিবিনিময় চুক্তি নিয়ে নতুন করে আলোচনার উদ্যোগ নেওয়া হয়েছে। আজ যুদ্ধবিরতি ও বন্দিবিনিময় চুক্তি নিয়ে মিসরের রাজধানী কায়রোয় আলোচনা শুরু হতে পারে। যুদ্ধবিরতির আলোচনার সঙ্গে সংশ্লিষ্ট মিসরের এক কর্মকর্তা এ কথা জানিয়েছেন।

সর্বশেষ খবর