মঙ্গলবার, ২৮ মে, ২০২৪ ০০:০০ টা
ইরানের প্রেসিডেন্ট নির্বাচন

লড়াইয়ের প্রস্তুতি নিচ্ছেন অন্তত ২০ জন প্রার্থী

লড়াইয়ের প্রস্তুতি নিচ্ছেন অন্তত ২০ জন প্রার্থী

মাহমুদ আহমাদিনেজাদ

গত সপ্তাহে হেলিকপ্টার দুর্ঘটনায় রাইসির মৃত্যুতে আগামী ২৮ জুলাই নির্বাচনের তারিখ ঠিক করা হয়েছে। এটিকে কেন্দ্র করে শাসকগোষ্ঠীর মধ্যে রাজনৈতিক বিভাজন প্রকাশ্যে আসার সম্ভাবনা তৈরি হয়েছে। এক্ষেত্রে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য প্রায় ২০ জন প্রার্থীর নাম সামনে এসেছে। এরমধ্যে দেশটির সাবেক প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ এই নির্বাচনে প্রার্থী হওয়ার ঘোষণা করেছেন। ইরানের গণমাধ্যম ‘ইরান ইন্টারন্যাশনাল’ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। আহমাদিনেজাদ সমর্থকদের দ্বারা পরিচালিত ‘দোলাত বাহার’ টেলিগ্রাম চ্যানেল শনিবার তাঁর ভক্তদের উদ্দেশে তাঁর একটি ভিডিও পোস্ট করেছে। তাতে বলা হয়েছে, পরিস্থিতির উন্নতির জন্য পরিবর্তন হচ্ছে বলে আহমাদিনেজাদ আত্মবিশ্বাসী।

যদিও প্রতিটি প্রার্থীকেই ১২ সদস্যের এলিট বডি গার্ডিয়ান কাউন্সিল থেকে ছাড়পত্র পেতে হবে। এই পদ্ধতিতে ইরানের রেজিম একদিকে ধারাবাহিকতা নিশ্চিত করতে চায় এবং একইসাথে একটি প্রতিদ্বন্দ্বিতামূলক নির্বাচন দেখাতে চায়।

এদিকে এর আগে দুইবার প্রেসিডেন্ট পদে লড়াইয়ের ঘোষণা দিয়েছিলেন সাঈদ জলিলি। চার বছর আগে তিনি রাইসির পক্ষে নিজের প্রার্থীতা প্রত্যাহার করে নিয়েছিলেন। তবে রবিবার তিনি জানান, এবার প্রেসিডেন্ট হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করবেন। সাঈদ জলিলি একজন কট্টরপন্থী। তিনি তার কর্মজীবনের বেশিরভাগ সময় পররাষ্ট্র মন্ত্রণালয়ে কাজ করেছেন। ২০০৭ থেকে ২০১৩ সালের মধ্যে তিনি ইরানের পারমাণবিক ইস্যুতে প্রধান মধ্যস্থতাকারী ছিলেন।

তবে কিছু ইরানি মিডিয়া ধারণা করছে যে, ব্যতিক্রমী কিছু না হলে ভাইস-প্রেসিডেন্ট ও বর্তমান অন্তর্র্বতীকালীন প্রেসিডেন্ট মুহাম্মদ মোখবারকে পাঁচ বছরের জন্য নির্বাচিত করা হতে পারে।

 

সর্বশেষ খবর