শিরোনাম
মঙ্গলবার, ২৮ মে, ২০২৪ ০০:০০ টা

তালেবানকে বন্ধু বানাচ্ছেন পুতিন

রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে আগামী ৫ থেকে ৮ জুন আন্তর্জাতিক অর্থনৈতিক ফোরামের সম্মেলন হওয়ার কথা। সেই সম্মেলনে যোগ দিতে তালেবান সরকারকে আমন্ত্রণ জানিয়েছে পুতিনের প্রশাসন। এটি রাশিয়ার সর্ববৃহৎ বার্ষিক অর্থনৈতিক ফোরাম। আফগানিস্তানের তালেবানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে চায় রাশিয়া। তারই ইঙ্গিত হিসেবে এ আমন্ত্রণ। গতকাল রাশিয়ার একজন শীর্ষ কূটনীতিক একথা জানিয়েছেন। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের দ্বিতীয় এশীয় বিভাগের পরিচালক জামির কাবুলভ বার্তাসংস্থা তাস নিউজ এজেন্সিকে বলেন, রাশিয়ার পররাষ্ট্র ও বিচারবিষয়ক মন্ত্রণালয় প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার বিষয়ে অবহিত করেছেন। এরপর তিনি চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন আন্তর্জাতিক জোটের বিরুদ্ধে দুই দশক ধরে যুদ্ধ করেছে তালেবান। অবশেষে ২০২১ সালের আগস্টে মার্কিন সেনা প্রত্যাহারের পর তালেবান আফগানিস্তানের শাসনক্ষমতায় ফেরে। রাশিয়ায় এখনো আনুষ্ঠানিকভাবে নিষিদ্ধ তালেবান। তবে মস্কো ধীরে ধীরে কাবুলের নতুন শাসকদের সঙ্গে সম্পর্কোন্নয়ন করছে।

ইউক্রেন যুদ্ধের আগে সেন্ট পিটার্সবার্গ আন্তর্জাতিক অর্থনৈতিক ফোরামে পশ্চিমা কোম্পানিগুলোর শীর্ষ নির্বাহী ও বিনিয়োগ ব্যাংকাররা যোগ দিতেন। কিন্তু, যুদ্ধ শুরুর পর পশ্চিমা বিশ্বের সঙ্গে মস্কোর সম্পর্কের গভীর অবনতি হয়েছে। ১৯৬২ সালের কিউবার মিসাইল সংকটের পরে বর্তমানেই সবচেয়ে তলানিতে রয়েছে এ সম্পর্ক।

ফলে পশ্চিমা বিনিয়োগকারীরা আর রাশিয়ায় আসছেন না। অন্যদিকে রাশিয়ার বিপুল প্রাকৃতিক সম্পদের জন্য তাদের জায়গায় আসছেন চীন, ভারত, আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের ব্যবসায়ীরা।

 

সর্বশেষ খবর