শনিবার, ১ জুন, ২০২৪ ০০:০০ টা

নির্বাচনে কি দাঁড়াতে পারবেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প প্রথম কোনো প্রেসিডেন্ট ফৌজদারি মামলায় অভিযুক্ত হয়েছেন

নির্বাচনে কি দাঁড়াতে পারবেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রথম কোনো প্রেসিডেন্ট যিনি ফৌজদারি মামলায় অভিযুক্ত হলেন। আর সেই সঙ্গেই প্রশ্ন উঠেছে-৭৭ বছরের ডোনাল্ড ট্রাম্পের রাজনৈতিক ভবিষ্যৎ কী হবে। আদৌ কি দেশটির আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন ডোনাল্ড ট্রাম্প? যুক্তরাষ্ট্রে নির্বাচনের আর মাস ছয়েক বাকি। দেশটির বিভিন্ন জরিপে দেখা গেছে, তিনি জনপ্রিয়তায় বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের চেয়ে এগিয়ে আছেন। তাই, শাস্তি নিয়ে তিনি কি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন? এ প্রশ্ন এখন ঘুরপাক খাচ্ছে গোটা বিশ্বে।

ফৌজদারি মামলায় দোষী সাব্যস্ত কাউকে প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী হতে দেওয়া যাবে না, এমন কোনো শর্ত নেই সে দেশের সংবিধানে। সে হিসেবে ডোনাল্ড ট্রাম্পেরও প্রার্থী হতে কোনো বাধা নেই। মার্কিন সংবিধানে প্রেসিডেন্ট হওয়ার যোগ্য হতে যে তিনটি শর্ত রয়েছে, এর মধ্যে দোষী সাব্যস্ত অপরাধীর বিষয়ে কিছু বলা নেই। শর্তগুলো হলো-প্রথমত, প্রার্থীদের অবশ্যই যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণ করতে হবে। দ্বিতীয়ত, প্রার্থীর বয়স ৩৫ বছরের বেশি হতে হবে এবং তৃতীয়ত, প্রার্থীকে কমপক্ষে ১৪ বছর যুক্তরাষ্ট্রে বসবাস করতে হবে।

এলএ টাইমসকে প্রগতিশীল কনস্টিটিউশনাল অ্যাকাউন্টিবিলিটি সেন্টারের সভাপতি এলিজাবেথ ওয়াইড্রা বলেছেন, ‘নির্বাচনের সময় কারাগারে থাকলেও প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করতে এবং নির্বাচিত হতে কোনো কিছুই তাঁকে বাধা দিতে পারবে না।’ তবে ফৌজদারি মামলায় দোষী সাব্যস্ত হয়ে এক বছর বা তার বেশি সময় সাজাপ্রাপ্ত কোনো ব্যক্তিকে যুক্তরাষ্ট্রের কিছু অঙ্গরাজ্যে প্রার্থী হওয়ার অযোগ্য হিসেবে বিবেচনা করা হয়।

২০১৬ সালের নির্বাচনের আগে যৌন সম্পর্কের বিষয়ে মুখ বন্ধ রাখার জন্য পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলসকে ঘুষ দেওয়ার অভিযোগে করা হয়েছিল মামলা। সে মামলায়ই বৃহস্পতিবার নিউইয়র্কের ম্যানহাটনের আদালত দোষী সাব্যস্ত করেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে। মামলায় আনা ৩৪টি অভিযোগের সবকটিতেই দোষী সাব্যস্ত হয়েছেন ট্রাম্প। ১১ জুলাই ট্রাম্পের সাজা ঘোষণা করা হবে। যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী, ট্রাম্পের জেল বা জরিমানা বা দুটোই একসঙ্গে হতে পারে। যে মামলায় তাঁকে দোষী সাব্যস্ত করা হয়েছে, সে দেশের আইন অনুযায়ী তাতে সর্বোচ্চ সাজার মেয়াদ চার বছরের জেল। নিউইয়র্ক আদালতের জুরি বোর্ডের সভাপতি বিচারক জুয়ান মার্চান অপরাধীদের কঠিন সাজা দেওয়ার জন্য যথেষ্ট পরিচিত। কিন্তু বিশেষজ্ঞদের একাংশের মতে, এ ক্ষেত্রে আদালত শুধু জরিমানা দিয়েই ছাড় দিতে পারেন ৭৭ বছরের রিপাবলিকান নেতাকে। যেহেতু অপরাধের ধরন অহিংস এবং এটাই তাঁর প্রথম অপরাধ।  এ ছাড়া দেশের প্রাক্তন প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের প্রতি জুরি বাড়তি সহানুভূতি দেখাতে পারেন বলেও মনে করা হচ্ছে।

ট্রাম্প ২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল ভবনে হামলার ঘটনায়ও অভিযুক্ত হয়েছেন। রিপাবলিকান এই রাজনীতিবিদ এর সঙ্গে জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছেন এবং এ মামলাকে তিনি ‘উদ্ভট’ বলে উল্লেখ করেছেন। তাঁর বিরুদ্ধে আরও মামলা হয়েছে, দেশের গোপনীয় দলিলপত্র তিনি নিজের কাছে রেখে দিয়েছিলেন অভিযোগে।

ট্রাম্পের বিরুদ্ধে কী কী অভিযোগ : ট্রাম্প ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের কাছে পরাজিত হন। তাঁর বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে যে তিনি ওই নির্বাচনের ফলাফল উল্টে দেওয়ার ষড়যন্ত্র করেছিলেন। তাঁর বিরুদ্ধে চারটি অভিযোগ আনা হয়েছে-এক. যুক্তরাষ্ট্রকে প্রবঞ্চিত করার ষড়যন্ত্র। দুই. একটি সরকারি কাজে বাধা দেওয়ার ষড়যন্ত্র। তিন. একটি সরকারি কাজে বাধা সৃষ্টি। চার. নাগরিকের অধিকারের  বিরুদ্ধে ষড়যন্ত্র।

জয়ী হলে ট্রাম্প কি নিজেকে ক্ষমা করে দিতে পারবেন : বিশ্লেষকদের কেউ কেউ বলছেন, দোষী সাব্যস্ত হলে ট্রাম্প হয়তো এ চেষ্টাটা করে দেখতে পারেন। তবে যুক্তরাষ্ট্রের আইনে সম্ভাব্য এ বিষয়টি পরীক্ষিত নয়। এ ক্ষেত্রে হয়তো সুপ্রিম কোর্ট হস্তক্ষেপ করতে পারেন। এ ছাড়া প্রেসিডেন্ট নির্বাচিত হলে এ মামলা যদি তখনো চলতে থাকে, তিনি হয়তো মামলাটি খারিজ করে দেওয়ারও চেষ্টা করতে পারেন।

আগামী প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের মনোনয়নপ্রত্যাশী আরকানসাসের সাবেক গভর্নর আসা হাচিনসন বিবিসিকে বলেছেন, এ দুটো ঘটনাই সম্ভব। তবে তিনি বলেন, নিজেকে নিজে ক্ষমা করার বিষয়টি ‘সংবিধানসম্মত নয়’। তিনি বলেন, এ রকম কোনো উদ্যোগ নেওয়া হলে সেটা ‘যথাযথ হবে না’ এবং সেটা হবে ‘অশোভন’। তবে রিপাবলিকান দল থেকে মনোনয়ন পাওয়ার দৌড়ে ট্রাম্পের একজন প্রতিদ্বন্দ্বী বিবেক রামস্বামী প্রতিশ্রুতি দিয়েছেন যে, তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হলে ট্রাম্পকে ক্ষমা করে দেবেন।

সর্বশেষ খবর