রবিবার, ২ জুন, ২০২৪ ০০:০০ টা

এক মাসে ৩৫ হাজারেরও বেশি সেনা হারাল ইউক্রেন

রুশ প্রতিরক্ষামন্ত্রীর দাবি

এক মাসে ৩৫ হাজারেরও বেশি সেনা হারাল ইউক্রেন

মে মাসজুড়ে ৩৫ হাজারেরও বেশি সেনা হারিয়েছে ইউক্রেন, সেই সঙ্গে সামরিক সরঞ্জামগত ব্যাপক ক্ষয়ক্ষতিরও শিকার হয়েছে দেশটির সেনাবাহিনী। রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী আন্দ্রিয়ে বেলৌসোভ শুক্রবার কাজাখস্তানের রাজধানী স্তানায় এক বৈঠকে এ তথ্য জানিয়েছেন।

রাশিয়ার নেতৃত্বাধীন আঞ্চলিক নিরাপত্তা জোট কালেকটিভ সিকিউরিটি ট্রিটি অর্গানাইজেশনের (সিএসটিও) সম্মেলন শুরু হয়েছে স্তানায়। সেই সম্মেলনে রুশ প্রতিরক্ষামন্ত্রী বলেন, ইউক্রেনে অভিযানরত রুশ বাহিনী পদ্ধতিগতভাবে ইউক্রেনীয় বাহিনীর সক্ষমতা হ্রাসের কৌশল নিয়েছে এবং সেই কৌশলে সাফল্য আসছে। প্রতিরক্ষামন্ত্রী জানান, মে মাসে হাজার হাজার সেনা নিহতের পাশাপাশি ২৯০টি ট্যাংকসহ ২ হাজার ৭০০ এর বেশি সামরিক যান ধ্বংস হয়েছে ইউক্রেনীয় বাহিনীর। এসব ট্যাংকের মধ্যে যুক্তরাষ্ট্রের আব্রাহাম, ব্র্যাডলি এবং ইউরোপের লিওপার্ডও রয়েছে। এ ছাড় একই সময়সীমায় ইউক্রেনীয় বাহিনী হারিয়েছে অন্তত ১১টি যুদ্ধবিমান, চারটি হেলিকপ্টার প্রায় ৭৩০টি ফিল্ড আর্টিলারি আগ্নেয়াস্ত্র ও মাল্টিপল রকেট লাঞ্চার।

মে মাসজুড়ে ইউক্রেনের খারকিভ অঞ্চলে তুমুল সংঘর্ষ হয়েছে রুশ এবং ইউক্রেনীয় বাহিনীর মধ্যে। সেনাদের নিহত হওয়া এবং সামরিক যানবাহন ধ্বংসের অধিকাংশ ঘটনা ঘটেছে খারকিভে এবং ক্ষয়ক্ষতির ভার সহ্য করতে না পেরে মাসের শেষ পর্যায়ে খারকিভে ইউক্রেনীয় বাহিনী পিছু হটতে বাধ্য হয়েছে বলে জানিয়েছেন আন্দ্রিয়ে বেলৌসোভ। তিনি আরও বলেছেন, খারকিভের যুদ্ধক্ষেত্রে পিছু হটলেও পশ্চিমা বিশ্বকে নিজেদের শক্তিমত্তা দেখাতে রাশিয়ার অভ্যন্তরে বেসামরিক স্থাপনাগুলোতে হামলা শুরু করেছে ইউক্রেন। এ প্রসঙ্গে তিনি বলেন, এক মাসে রাশিয়ার বিভিন্ন বেসামরিক স্থাপনা লক্ষ্য করে বিপুল সংখ্যক ইউএভি ড্রোন, হিমার্স এবং ভ্যাম্পায়ার রকেট, হ্যামার গাইডেড বোমা, এটিএসিএমএস ক্ষেপণাস্ত্র ও স্ক্যাল্প ক্রুজ ক্ষেপণাস্ত্র ছুড়েছে ইউক্রেনীয় বাহিনী। আরটি

সর্বশেষ খবর