সোমবার, ৩ জুন, ২০২৪ ০০:০০ টা

বুথফেরত সমীক্ষা কী এর গুরুত্বই কতটা

প্রথমে বিভিন্ন কেন্দ্রের কয়েকটি বুথ বাছা হয়। ভোট দিয়ে ভোটাররা বেরোলে তাদের নির্দিষ্ট কিছু প্রশ্ন করা হয়

ভারতে সাত দফায় ভোট গ্রহণ পর্ব শেষ হয়েছে শনিবার। ভোটের ফল জানা যাবে আগামীকাল। তার পরেই কেন্দ্রের কুর্সিতে বসবে নতুন সরকার। নরেন্দ্র মোদি তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হবেন, না কি কেন্দ্রে সরকার গড়বে বিরোধী জোট। শেষ দফার ভোটদান ও গণনার মধ্যে রয়েছে তিন দিনের ব্যবধান। এ তিন দিন চর্চার কেন্দ্রে বুথফেরত সমীক্ষা। প্রশ্ন হচ্ছে কি এ ভোট ফেরত জরিপ।

বিভিন্ন কেন্দ্রে মানুষের ভোট দেওয়া হয়ে গেলে ভোটারদের মধ্যে এ সমীক্ষা চালানো হয়। আনুষ্ঠানিক ফল ঘোষণার আগেই কোথায় কোন দল কতগুলো আসন পাবে তার ভবিষ্যদ্বাণী করে বুথফেরত সমীক্ষা। সাধারণত, কয়েকটি নির্বাচনি সংস্থা এ ধরনের সমীক্ষার আয়োজন করে থাকে। ভোটারদের ‘মনের কথা’ জানতে তারা ব্যবহার করে বেশ কিছু কৌশল। তার মাধ্যমেই তৈরি করা হয় নির্বাচনের সম্ভাব্য ফল। বুথফেরত সমীক্ষা তৈরি করার জন্য ভোটের দিন বিভিন্ন কেন্দ্রে ঘোরেন সমীক্ষকরা। ভোটারদের সঙ্গে কথা বলেন। বোঝার চেষ্টা করেন এলাকার রাজনৈতিক ‘হাওয়া’। কোন রাজ্যে কোন দল কতগুলো আসন পেতে পারে, তার নকশা তৈরি করা হয়।

সমীক্ষার জন্য প্রথমে বিভিন্ন কেন্দ্রের কয়েকটি বুথ বাছা হয়। বাইরে দাঁড়িয়ে থাকেন সমীক্ষকরা। ভোট দিয়ে ভোটাররা বেরোলে তাদের নির্দিষ্ট কিছু প্রশ্ন করা হয়। সেই উত্তরের ভিত্তিতে তৈরি করা হয় সমীক্ষার ফল। অনেক ক্ষেত্রে ভোট দিয়ে বেরোনোর পর ভোটারদের সামনে ধরা হয় নমুনা ইভিএম। সেখানে গোপনে তারা আবার ‘ভোট’ দেন। সমীক্ষার ফল নির্ভর করে ওই নকল ভোটের ওপরেও।

তবে এ বুথফেরত সমীক্ষার ওপর কোনোভাবেই কিন্তু নির্বাচনের ফলাফল নির্ভর করে না। সমীক্ষার ফলের সঙ্গে আসল ফল না-ও মিলতে পারে। অনেক ক্ষেত্রেই সেই নজির রয়েছে। দেখা গেছে, বুথফেরত সমীক্ষার ফল একেবারে উল্টে গেছে ভোটগণনার দিন।

সর্বশেষ খবর