শিরোনাম
বুধবার, ৫ জুন, ২০২৪ ০০:০০ টা

গাজায় শান্তি আনতে বাইডেনের জোরালো তৎপরতা

গাজায় শান্তি আনতে বাইডেনের জোরালো তৎপরতা

গাজা যুদ্ধের অবসান ঘটাতে গত শুক্রবার যে চুক্তির ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এখন তা বাস্তবায়ন করতে আরও জোরালো কূটনৈতিক উদ্যোগ শুরু করেছে বাইডেন প্রশাসন। হামাসের হাতে অবশিষ্ট ইসরায়েলি জিম্মিদের মুক্তির বিনিময়ে গাজায় অস্ত্রবিরতির সেই প্রস্তাব অবশ্য এখনো সব বাধা দূর করতে পারেনি। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর মন্ত্রিসভায় চরম জাতীয়তাবাদী দুই মন্ত্রী জোট সরকার ছেড়ে চলে যাওয়ার হুমকি দিয়েছেন। নেতানিয়াহু নিজেও বলেছেন, হামাসকে পুরোপুরি ধ্বংস করা না পর্যন্ত যুদ্ধ চলতে থাকবে। ওয়াশিংটন সফরে এসে তিনি বিষয়টি কীভাবে সামলাবেন, সে বিষয়ে সংশয় রয়েছে। তা সত্ত্বেও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সর্বশক্তি প্রয়োগ করে সেই বোঝাপড়া কার্যকর করতে বদ্ধপরিকর। উল্লেখ্য, জি-সেভেন গোষ্ঠী ইতোমধ্যেই এ প্রস্তাবের প্রতি সমর্থন জানিয়েছে। গাজার শান্তি প্রস্তাবের বৃহত্তর আন্তর্জাতিক স্বীকৃতির আশায় বাইডেন প্রশাসন জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব পেশ করেছে। জাতিসংঘে মার্কিন দূত লিন্ডা টমাস-গ্রিনফিল্ড বলেন, একাধিক নেতা ও সরকার ইতোমধ্যে সেই পরিকল্পনার প্রতি সমর্থন দেখিয়েছেন। তাই সেই বোঝাপড়া কার্যকর করার লক্ষ্যে নিরাপত্তা পরিষদের উদ্দেশ্যে অবিলম্বে ও নিঃশর্তে প্রস্তাব অনুমোদনের আহ্বান জানিয়েছেন তিনি। মার্কিন দূত বলেন, নিরাপত্তা পরিষদের সদস্যরা এতদিন যেসব পদক্ষেপের আহ্বান জানিয়েছিল, শান্তি পরিকল্পনার মধ্যে সেসব অন্তর্গত রয়েছে। বাইডেন প্রশাসন সরাসরি ইসরায়েল ও হামাসের ওপরেও বোঝাপড়া মেনে নেওয়ার জন্য জোরালো চাপ সৃষ্টি করছে। অনেক পর্যবেক্ষকের মতে, এমন পদক্ষেপের মাধ্যমে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের আগে ডেমোক্র্যাটিক দলের সব ভোটারদের সমর্থন আদায় করতেও বাইডেন আগ্রহী।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সালিভেন বিশ্ব নেতাদের উদ্দেশে শান্তি প্রস্তাবের প্রতি পুরোপুরি সমর্থনের আহ্বান জানিয়েছেন। বাইডেন নিজে সোমবার কাতারের নেতা শেখ তামিম বিন হামাদ আল তানির সঙ্গে কথা বলেছেন। হামাসের সঙ্গে মধ্যস্থতার  ক্ষেত্রে তার বিশেষ ভূমিকার পরিপ্রেক্ষিতে সেই সংলাপ বাড়তি গুরুত্ব পাচ্ছে। সালিভেন তুরস্কের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা আকিফ চায়াতাইয়ের সঙ্গেও সে বিষয়ে কথা বলেন।

মার্কিন প্রশাসনের সঙ্গে জোরালো বৈঠক আরব নেতাদের : গাজায় যুদ্ধবিরতির আলোচনাকে ইতিবাচক ধারায় এগিয়ে নিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে যুদ্ধবিরতির প্রস্তাব কার্যকরে জরুরি পদক্ষেপের আহ্বান জানিয়েছেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী। সোমবার হামাস-ইসরায়েল সংঘাত নিরসনে মধ্যস্থতাকারী দেশ মিসর, কাতার, আরব আমিরাত এবং জর্ডানের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে নিয়ে মার্কিন প্রশাসনের সঙ্গে জোরালো বৈঠক করেছেন সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়। ওই বৈঠকে তারা মার্কিন প্রশাসনকে প্রেসিডেন্ট জো বাইডেনের দেওয়া তিন স্তরের যুদ্ধবিরতির প্রস্তাব দ্রুত কার্যকরে পদক্ষেপ নেওয়ার জোরালো আহ্বান জানিয়েছেন।

অনলাইন আরব নিউজের খবরে বলা হয়েছে, গাজায় ইসরায়েলি জিম্মি এবং ইসরায়েলের কারাগারে বন্দি ফিলিস্তিনিদের মুক্তির বিষয়ে স্থায়ী যুদ্ধবিরতির বিষয়ে সোমবার ভার্চুয়ালি বৈঠক করেছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী। তিনি যুক্তরাষ্ট্র, কাতার এবং মিসরের মধ্যস্থতাকারীদের সঙ্গে আলাপ করেন।

সর্বশেষ খবর