বুধবার, ৫ জুন, ২০২৪ ০০:০০ টা

রাফায় ইসরায়েলি হামলায় চার জিম্মির মৃত্যু

কয়েক দিন আগেই ইসরায়েলকে যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছে ‘বন্ধু’ আমেরিকা। পাশাপাশি জোর দেওয়া হয়েছে গাজায় হামাসের হাতে থাকা জিম্মিদের মুক্তির বিষয়েও। কাছের মানুষদের ঘরে ফিরে আসার অপেক্ষা করছে পণবন্দিদের পরিবার। কিন্তু এর মধ্যেই ইসরায়েলি অভিযানে নিহত হয়েছেন চার জিম্মি। উদ্ধার হয়েছে তাদের লাশ। বিষয়টি নিশ্চিত করেছে, ইসরায়েলের সামরিক বাহিনী। গত বছরের ৭ অক্টোবর হামাস তাদের অপহরণ করেছিল। দক্ষিণ গাজার খান ইউনিসে ইসরায়েলি অভিযানের সময় চারজন একসঙ্গে মারা গিয়েছিল।

হামাসের কাছে এখনো তাদের লাশ  রয়েছে বলে জানিয়েছে সামরিক বাহিনী। নিহতরা হলেন- ব্রিটিশ-ইসরায়েলি নাদভ পপলওয়েল (৫১), চ্যাম পেরি (৭৯), ইয়োরাম ম্যাটজার (৮০) এবং এমিরাম কুপার (৮৫)। আইডিএফের মুখপাত্র  রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি বলেছেন, গোয়েন্দারা সাম্প্রতিক সপ্তাহে যেসব তথ্য পেয়েছে তাতে এ সিদ্ধান্তে পৌঁছানো গেছে। তিনি বলেন, ‘হামাসের বিরুদ্ধে খান ইউনিসে আমাদের অভিযান চলার সময়ে এ চারজন একসঙ্গে নিহত হয়েছে বলে আমরা ধারণা করছি।’

গত মাসে হামাস দাবি করেছিল, নাদভ পপলওয়েল এপ্রিলে ইসরায়েলি এক হামলায় নিহত হয়েছেন। যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, তারা তদন্ত করছে, কিন্তু এখন পর্যন্ত তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত হওয়া যায়নি। হামাস ডিসেম্বর মাসে বাকি তিনজনের একটি ভিডিও প্রকাশ করেছিল।

সর্বশেষ খবর