রবিবার, ৯ জুন, ২০২৪ ০০:০০ টা

জিম্মি উদ্ধারকালে ৪৭ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েল

জিম্মি উদ্ধারকালে ৪৭ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েল

ফিলিস্তিনের গাজা উপত্যকার নুসেইরাত শরণার্থী ক্যাম্পের দুটি ভবন থেকে চার জিম্মিকে জীবিত উদ্ধার করেছে দখলদার ইসরায়েলের সেনারা। গতকাল দিনের বেলা জিম্মিদের উদ্ধারে অভিযান চালায় তারা। তবে চার জিম্মিকে উদ্ধার করার সময় অন্তত ৪৭ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলি সেনারা। আলজাজিরার সাংবাদিক ইমরান খান জর্ডানের আম্মান থেকে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেছেন, জিম্মিদের উদ্ধারে চালানো এ অভিযান ইসরায়েলি সেনাবাহিনীর জন্য একটি সফল অভিযান হিসেবে গণ্য হবে না। তিনি আরও বলেছেন, উদ্ধার অভিযানে ৪৭ ফিলিস্তিনি নিহত হয়েছেন। কিন্তু ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) মুখপাত্র অথবা ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী এ ব্যাপারে কোনো কথাই বলেননি। এ ছাড়া জল, স্থল ও আকাশ থেকে চালানো এ হামলায় কতজন আহত হয়েছেন সেটিরও নির্দিষ্ট সংখ্যা জানা যায়নি। অভিযানটিতে একটি অ্যাপাচি অ্যাটাক হেলিকপ্টারও ব্যবহার করা হয়। এ সাংবাদিকের মতে, চারজনকে উদ্ধার করতে গিয়ে যে কত দাম দিতে হয়েছে সেটির কথা ইসরায়েল কখনো বলবে না। কারণ তারা বিষয়টিকে একটি সফলতা হিসেবে দেখাতে চাইছে। জিম্মিদের উদ্ধারে হামাসের সঙ্গে যুদ্ধবিরতির চুক্তি করতে প্রচ- চাপে ছিলেন দখলদার ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। এর মধ্যেই চার জিম্মিকে ফিরিয়ে আনতে সমর্থ হয়েছে তারা। এদিকে হামাসের জ্যেষ্ঠ নেতা সামি আবু জুহরি বার্তাসংস্থা রয়টার্সকে বলেছেন, ৯ মাস যুদ্ধ করার পর চার জিম্মিকে উদ্ধার করার বিষয়টি ইসরায়েলের জন্য একটি ব্যর্থতা। এটি কোনো অর্জন নয়।

এদিকে ফিলিস্তিনের ছিটমহল গাজার মধ্যাঞ্চল ও দক্ষিণাঞ্চলে আবারও ব্যাপক হামলা চালিয়ে ইসরায়েলি বাহিনী অন্তত ২৮ জন ফিলিস্তিনিকে হত্যা করেছে। শুক্রবার তাদের ট্যাংক বাহিনী গাজার দক্ষিণাঞ্চলীয় শহর রাফার পশ্চিম প্রান্তের দিকে অগ্রসর হয়েছে। ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের শেষ অক্ষত যুদ্ধ ইউনিটগুলো রাফায় লুকিয়ে আছে আর তাদের নির্মূল করা দরকার, এমন কারণ দেখিয়ে এক মাস আগে মিসরের সীমান্তবর্তী ফিলিস্তিনি শহরটিতে হামলা শুরু করে ইসরায়েল।

সর্বশেষ খবর