বুধবার, ১২ জুন, ২০২৪ ০০:০০ টা

অন্ধ্রপ্রদেশের উপমুখ্যমন্ত্রী হচ্ছেন দক্ষিণি নায়ক পবন কল্যাণ?

অন্ধ্রপ্রদেশের উপমুখ্যমন্ত্রী হচ্ছেন দক্ষিণি নায়ক পবন কল্যাণ?

পবন কল্যাণ

ভারতের অন্ধ্রপ্রদেশে বিধানসভা নির্বাচনে তেলেগু দেশম পার্টির (টিডিপি) সঙ্গে জোট বেঁধে ক্ষমতায় ফিরেছে বিজেপি। চন্দ্রবাবু নাইডু বসতে চলেছেন মুখ্যমন্ত্রী পদে। আজ তার শপথ গ্রহণ অনুষ্ঠান। এরই মধ্যে তার মন্ত্রিসভা নিয়ে জল্পনা শুরু হয়ে গেছে। শোনা যাচ্ছে দক্ষিণের জনপ্রিয় অভিনেতা পবন কল্যাণ হতে চলেছেন তার উপমুখ্যমন্ত্রী।

ভোটের আগে বিজেপি ও টিডিপির মধ্যে জোট গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন জনসেনা পার্টির (জেএনপি) প্রধান ও জনপ্রিয় অভিনেতা পবন কল্যাণ। নির্বাচনে ২১টি আসনে লড়াই করে সবই জয়ী হয়েছে পবন কল্যাণের দল। দলীয় সূত্রের বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যমে বলা হচ্ছে, সুযোগ কাজে লাগিয়ে অন্ধ্রের উপমুখ্যমন্ত্রীর পদ চাইতে পারেন পবন।

সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে জানিয়েছে, অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার কথা রয়েছে টিডিপি সভাপতি চন্দ্রবাবু নাইডুর। স্থানীয় সময় বেলা ১১টা ৪৫ মিনিটে শপথ অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিরও উপস্থিত থাকার কথা রয়েছে। তার আগে গতকাল জনসেনার বিধায়করা এক বৈঠকে পবন কল্যাণকে অন্ধ্রপ্রদেশ বিধানসভায় দলীয় নেতা হিসেবে নির্বাচিত করেছেন। সূত্র জানিয়েছে, বৈঠকে আসন্ন অন্ধ্রপ্রদেশের মন্ত্রিসভায় মুখ্যমন্ত্রীসহ পাঁচটি মন্ত্রণালয় চাইবে জনসেনা।

ইন্ডিয়া টুডের প্রতিবেদন মতে, এবারের মন্ত্রিসভায় আসন ভাগাভাগিতে টিডিপি ২০টি, জনসেনা উপমুখ্যমন্ত্রীসহ তিনটি এবং বিজেপি দুটি মন্ত্রণালয় পেতে পারে। যদিও মুখ্যমন্ত্রীর শপথ গ্রহণের পরই সবকিছু স্পষ্ট হবে। গত ১৩ মে অন্ধ্রপ্রদেশের ২৫টি লোকসভা আসনের সঙ্গে ১৭৫টি বিধানসভায় এক দফায় ভোট হয়েছিল। সেখানে জগনমোহন রেড্ডির দল ওয়াইএসআরসিপিকে হারাতে বিজেপি এবং জেএনপির সঙ্গে জোট করেছিল চন্দ্রবাবু নাইডুর টিডিপি।

 ১৯৯৫ সালে অন্ধ্রপ্রদেশের প্রথম মুখ্যমন্ত্রী হয়েছিলেন চন্দ্রবাবু নাইডু। সে সময় অবিভক্ত অন্ধ্রপ্রদেশ    ছিল। পর পর দুবার মুখ্যমন্ত্রী হয়েছিলেন নাইডু। তারপরে ভাগ হয়ে যায় অন্ধ্রপ্রদেশ। তখনো তিনি মুখ্যমন্ত্রী পদে ছিলেন। অন্ধ্র এবং তেলেঙ্গানা ভাগের পর প্রথম নির্বাচনে ধরাশায়ী হয়েছিল টিডিপি। সে সময় ক্ষমতায় বসে ওয়াইএসআর  কংগ্রেস। মুখ্যমন্ত্রী হয়েছিলেন জগনমোহন রেড্ডি। তারপরে আবার ক্ষমতায় ফিরলেন নাইডু।

সর্বশেষ খবর