বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪ ০০:০০ টা

গাজায় হত্যাযজ্ঞ মানবতার বিরুদ্ধে অপরাধের শামিল : জাতিসংঘ

গাজা-ইসরায়েল যুদ্ধ - জাতিসংঘ তদন্ত কমিশন (সিওআই) দুটো তদন্ত প্রতিবেদন প্রকাশ করেছে

সিওআই বলছে, ইসরায়েল তাদের কাজে বাধা দিয়েছে। ইসরায়েল এবং অধিকৃত ফিলিস্তিন অঞ্চলগুলোতে তারা জাতিসংঘ তদন্তকারীদের ঢুকতে দেয়নি।

 

জাতিসংঘ তদন্ত কমিশন (সিওআই) দুটো তদন্ত প্রতিবেদন প্রকাশ করেছে। একটি গত বছর ৭ অক্টোবরে ইসরায়েলে ঢুকে ফিলিস্তিনের মুক্তিকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের হামলা নিয়ে এবং আরেকটি এর জবাবে গাজায় ইসরায়েলের সামরিক হামলা নিয়ে।

ইসরায়েল এ তদন্ত কমিটিকে সহযোগিতা করেনি। এ কমিশন ইসরায়েলবিরোধী পক্ষপাতদুষ্ট বলে ইসরায়েল অভিযোগ করেছে। সিওআই বলছে, ইসরায়েল তাদের কাজে বাধা দিয়েছে। ইসরায়েল এবং অধিকৃত ফিলিস্তিন অঞ্চলগুলোতে তারা জাতিসংঘ তদন্তকারীদের ঢুকতে দেয়নি। জেনেভায় জাতিসংঘের কূটনৈতিক মিশন সিওআই এর প্রতিবেদন প্রত্যাখ্যান করেছে। ওদিকে, হামাস প্রতিবেদনের বিষয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি।

ইসরায়েলের ভাষ্যমতে, গত বছর ৭ অক্টোবরের হামলায় ১২০০ জনের বেশি মানুষ নিহত হয়েছিল এবং হামাস যোদ্ধারা ২৫০ জনকে জিম্মি করে গাজায় নিয়ে গিয়েছিল।

আর হামাসের ওই হামলার পরই গাজায় ইসরায়েলের শুরু করা সামরিক অভিযানে এ পর্যন্ত নিহত হয়েছে ৩৭ হাজারের বেশি ফিলিস্তিনি।

প্রতিবেদনে বলা হয়েছে, উভয়পক্ষই নির্যাতন, ইচ্ছাকৃতভাবে হত্যা, অমানবিক এবং নিষ্ঠুর আচরণ করে যুদ্ধাপরাধ করেছে। তাছাড়া, গাজায় মানুষজনকে অনাহারে রেখে ইসরায়েল আরেকটি যুদ্ধাপরাধ করেছে। তারা কেবল গাজাবাসীদের জন্য প্রয়োজনীয় খাবার, পানি, আশ্রয়, চিকিৎসা দিতেই ব্যর্থ হয়নি বরং এসব প্রয়োজনীয় জিনিসের সরবরাহও আটকে দিয়েছে।

এতে বলা হয়েছে, ‘গাজায় বিপুল সংখ্যক মানুষ হতাহতের ঘটনাসহ  অবকাঠামো ব্যাপকভাবে ধ্বংস হয়েছে। ইসরায়েল গাজায় সর্বোচ্চ ক্ষয়ক্ষতি করার অভিপ্রায় নিয়ে সেখানে হামলা চালিয়েছে। এক্ষেত্রে, সুনির্দিষ্ট নিশানায় হামলা, পর্যাপ্ত পূর্ব সতর্কতা এবং আনুপাতিকতার দিকটি বিবেচনায় নেওয়া হয়নি।’

ইসরায়েলি হামলায় লেবাননে হিজবুল্লাহর জ্যেষ্ঠ কমান্ডার নিহত :  লেবাননের দক্ষিণাঞ্চলে ইসরায়েলি বাহিনীর হামলায় হিজবুল্লাহর একজন জ্যেষ্ঠ কমান্ডার নিহত হয়েছেন। লেবাননের একটি সামরিক সূত্র জানিয়েছে, ফিলিস্তিনের গাজায় হামাস ও ইসরায়েলি বাহিনীর যুদ্ধ শুরুর পর হিজবুল্লাহর যেসব সদস্য নিহত হয়েছেন, তাদের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ এ ব্যক্তি।

গাজা যুদ্ধের জেরে লেবাননের সীমান্ত এলাকায় সহিংসতা অনেকটাই বেড়ে গেছে। এএফপির খবরে বলা হয়, নিহত কমান্ডারের নাম সামি আবদুল্লাহ ওরফে আবু তালেব।

ইসরায়েলের সামরিক স্থাপনা লক্ষ্য করে দফায় দফায় রকেট হামলা : দক্ষিণ ইসরায়েলে সামরিক স্থাপনা লক্ষ্য করে দফায় দফায় রকেট ছুড়েছে হিজবুল্লাহ। ১৬০টির বেশি রকেট লেবানন থেকে ছোড়া হয়েছে। হিজবুল্লাহর দাবি, আকাশ নিয়ন্ত্রণমূলক ব্যবস্থা ও আমিয়াদ ক্যাম্পসহ ইসরায়েলের কয়েকটি সামরিক স্থাপনায় হামলা চালানো হয়েছে, যার দূরত্ব সীমান্ত থেকে   ২০ কিলোমিটার।

সর্বশেষ খবর