শনিবার, ১৫ জুন, ২০২৪ ০০:০০ টা

বেদখলে রাফা ক্রসিং, হজে যেতে পারলেন না ২৫০০ ফিলিস্তিনি

বেদখলে রাফা ক্রসিং, হজে যেতে পারলেন না ২৫০০ ফিলিস্তিনি

ইসরায়েলের হামলা ও গাজার সঙ্গে মিসরের সংযুক্তকারী রাফা ক্রসিং ইসরায়েলের দখলে থাকার কারণে হজে যেতে পারলেন না ২৫০০ ফিলিস্তিনি। সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মুখপাত্র ইকরামি আল-মুদাল্লাল এটিকে ধর্মীয় স্বাধীনতার সুস্পষ্ট লঙ্ঘন বলে মন্তব্য করেছেন। আনাদোলু এজেন্সির খবরে বলা হয়, ফিলিস্তিনের অধিকৃত পশ্চিমতীর থেকে হাজারো ফিলিস্তিনি হজ পালন করতে গেলেও অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে কোনো ফিলিস্তিনি এবার হজে যেতে পারেননি।

ইকরামি আল-মুদাল্লাল বলেন, ইসরায়েলি আগ্রাসন ও যুদ্ধের কারণে মিসর ও সৌদি আরবের মধ্য দিয়ে পরিবহন চুক্তি স্বাক্ষর এবং মক্কা ও মদিনায় হাজিদের থাকার জায়গা বুকিংসহ হজের স্বাভাবিক প্রস্তুতি সম্পন্ন করতে পারেনি মন্ত্রণালয়। তিনি বলেন, রাফা ক্রসিং বন্ধ করা এবং চলমান সংঘাত ২৫০০ গাজার মুসলিম ও সহগামী মিশনগুলোকে হজের জন্য ভ্রমণ করা থেকে বিরত রেখেছে। এ দলটি মোট ৬ হাজার ৬০০ ফিলিস্তিনি হজযাত্রীর ৩৮ শতাংশ।

গাজার মানুষ সাধারণত রাফা ক্রসিং দিয়ে প্রথমে মিসরে যান। এরপর সেখান থেকে তারা সৌদিতে পৌঁছান। কিন্তু মে মাস থেকে এই ক্রসিংটি বন্ধ করে রেখেছে ইসরায়েলিরা।

রাফায় মুখোমুখি লড়াইয়ে হামাস ও ইসরায়েলি সেনা : রাফায় ইসরায়েলি সেনাদের বিরুদ্ধে তুমুল লড়াই করছে যোদ্ধাগোষ্ঠী হামাস। ইসরায়েল হেলিকপ্টার থেকে হামলা চালাচ্ছে। ড্রোন ব্যবহার করছে। যুদ্ধবিমান থেকে গোলা নিক্ষেপ করছে। কিন্তু তাদের সামরিক শক্তির তুলনায় দুর্বল হামাস মানসিক শক্তিকে পুঁজি করে জবাব দিয়ে যাচ্ছে। রাফার রাস্তায় রাস্তায় তারা মুখোমুখি যুদ্ধ করছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এই যুদ্ধ বন্ধে বা যুদ্ধবিরতির লক্ষ্য নিয়ে মধ্যপ্রাচ্য সফর করছেন।

সর্বশেষ খবর