শনিবার, ১৫ জুন, ২০২৪ ০০:০০ টা

ইউক্রেনের সঙ্গে যুক্তরাষ্ট্রের ১০ বছরের নিরাপত্তা চুক্তি সই

ইতালিতে জি-৭ সম্মেলনের ফাঁকে বৃহস্পতিবার ইউক্রেনের সঙ্গে ১০ বছর মেয়াদি একটি নিরাপত্তা চুক্তি সই করেছে যুক্তরাষ্ট্র। দুই দেশের মধ্যে কয়েক মাসের আলোচনার পর এই চুক্তি হলো। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এ প্রসঙ্গে বলেছেন, ‘এ চুক্তি আরও একবার রাশিয়াকে মনে করিয়ে দিচ্ছে যে, আমরা (ইউক্রেন) সমর্থন করা থেকে পিছু হটছি না। আমরা আদতে একসঙ্গে দাঁড়িয়ে অবৈধ আগ্রাসনের বিরুদ্ধে লড়াই করছি।’

এ চুক্তি অনুযায়ী, যুক্তরাষ্ট্র ইউক্রেনের সশস্ত্র বাহিনীকে ১০ বছরের জন্য প্রশিক্ষণ দেবে, অস্ত্র উৎপাদনে সহযোগিতা বাড়াবে, সামরিক সহায়তা অব্যাহত রাখবে এবং গোয়েন্দা তথ্য আদান-প্রদান বাড়াবে।

এ চুক্তি ইউক্রেনের সঙ্গে যুক্তরাষ্ট্রের দীর্ঘমেয়াদি নিরাপত্তা সম্পর্কের ভিত স্থাপন করলেও পরবর্তীতে কোনো মার্কিন প্রেসিডেন্ট চাইলে চুক্তিটি না-ও মানতে পারেন। তা ছাড়া এই চুক্তির আওতায় যুক্তরাষ্ট্র ইউক্রেনে যুদ্ধের জন্য সেনা পাঠাতেও প্রতিশ্রুতিবদ্ধ থাকবে না। কেবল ইউক্রেনের প্রতিরক্ষা ও শত্রু মোকাবিলার সক্ষমতা গড়ে তোলা এবং তা ধরে রাখা হবে এই চুক্তির উদ্দেশ্য। আর ভবিষ্যতে রাশিয়ার কোনো সশস্ত্র হামলার ক্ষেত্রে চুক্তির আওতায় ইউক্রেনের সঙ্গে আলোচনা করে তাদের প্রয়োজনীয় সমর্থন ও সহযোগিতা করবে যুক্তরাষ্ট্র। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যুক্তরাষ্ট্র ও ইউক্রেনের এ নিরাপত্তা চুক্তির নিন্দা জানিয়ে এর ‘শাস্তি না হয়ে যাবে না’ বলে জানিয়েছে।

 

সর্বশেষ খবর