রবিবার, ১৬ জুন, ২০২৪ ০০:০০ টা

ভয়াবহ দাবদাহ গ্রাস করতে আসছে যুক্তরাষ্ট্রকে

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

যুক্তরাষ্ট্রের মধ্য দক্ষিণ এবং পূর্বাঞ্চলে সৃষ্ট ভয়াবহ দাবদাহ ঈদুল আজহার পরদিন নিউইয়র্কসহ উত্তর-পূর্বাঞ্চল বিস্তৃত হয়ে কানাডার দিকে ছুটবে এবং এর মাত্রা ১০০ ডিগ্রি ফারেনহাইটের ওপরে উঠবে। দুঃসহ এ তাপে ভুগতে হবে ১০ থেকে ১৫ কোটি আমেরিকানকে। গৃহহীন এবং কৃষি সেক্টরের শ্রমিকসহ ঘরের বাইরের নির্মাণকর্মীদের খুবই সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছে জাতীয় আবহাওয়া দফতর। উল্লেখ্য, গত মে পর্যন্ত টানা ১২ মাসই যুক্তরাষ্ট্রের তাপমাত্রা ছিল আগের যে কোনো সময়ের তুলনায় অচেনা। দাবদাহ লাগাতার চলতে থাকায় অনেক আমেরিকান জটিল রোগে আক্রান্ত হয়েছে। আবহাওয়া দফতরের সর্বশেষ তথ্য অনুযায়ী, রবিবার ঈদের দিন তাপ ৯০ ডিগ্রির ওপর উঠবে দক্ষিণ ও মধ্য পশ্চিমাঞ্চলে। এর কবলে পড়বে যুক্তরাষ্ট্রের ৮২% অধিবাসী। শিকাগো, সেন্ট লুইস, ন্যাশভিলে, সিনসিনাটি, পিটসবার্গ, আটলান্টা, ওয়াশিংটন ডিসি থেকে নিউইয়র্ক পর্যন্ত বিস্তৃত এলাকার মানুষ শুক্রবার পর্যন্ত লাগাতারভাবে ৯৫ ডিগ্রি ফারেনহাইটের অধিক তাপমাত্রার কবলে পড়বে বলে শনিবার আবহাওয়া দফতরের বুলেটিনে আশঙ্কা করা হয়েছে।

ইতোমধ্যে দক্ষিণের মরু অঞ্চল তথা আরিজোনা এবং নিউ মেক্সিকো স্টেট নিদারুণ খরতাপে নিপতিত। এসব অঞ্চলে সাধারণত ১০৫ থেকে ১১৩ ডিগ্রি পর্যন্ত প্রবাহিত হয় প্রায় প্রতিটি গ্রীষ্মেই। এবার সে রেকর্ড ছাড়িয়ে যাবে। এদিকে লিটল রোক থেকে আটলান্টা পর্যন্ত সাম্প্রতিক গ্রীষ্মে সর্বোচ্চ ৭৫ ডিগ্রি তাপমাত্রা প্রবাহিত হলেও সামনের সপ্তাহে ৯৫ ডিগ্রির অধিক থাকবে। একইভাবে রবিবারের পর তা উত্তর ও পুব দিকে ধাবিত হয়ে সোমবার ওহাইয়ো ভ্যালি মাড়িয়ে মঙ্গলবার উত্তর-পূর্বাঞ্চলীয় আমেরিকাকে গ্রাস করবে। তা স্মরণকালের ভয়ংকর দাবদাহ হিসেবে চিহ্নিত হবে ওহাইয়ো ভ্যালি, গ্রেট লেকস, উত্তর-পূর্ব-মিড আটলান্টিক এবং দক্ষিণ-পূর্ব কানাডায়।

গত বছর গ্রীষ্মের দাবদাহে ২ হাজার ৩ শতাধিক আমেরিকানের মৃত্যু হয়েছে। এবার সে সংখ্যা ছাড়িয়ে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে। মার্কিন স্বাস্থ্য এবং মানবসেবা দফতরের জলবায়ু পরিবর্তন ও চিকিৎসা-সমতা বিষয়ক পরিচালক ড. জন ব্যালবাসের মতে, জলবায়ু পরিবর্তনের ভয়ংকর আলামতের অংশ ক্রমান্বয়ে দৃশ্যমান হচ্ছে, যার খেসারত দিতে হচ্ছে মানবজাতিকেই। এ অবস্থা থেকে পরিত্রাণে যথাযথ পদক্ষেপ নিতে কালক্ষেপণের অবকাশ নেই।

সর্বশেষ খবর