রবিবার, ১৬ জুন, ২০২৪ ০০:০০ টা

চমস্কির শারীরিক অবস্থার উন্নতি

বছরখানেক আগে যুক্তরাষ্ট্রে স্ট্রোকে আক্রান্ত হওয়ার পর গুরুতর অসুস্থ হয়ে পড়া প্রখ্যাত ভাষাতাত্ত্বিক ও সমাজ বিশ্লেষক নোয়াম চমস্কি ব্রাজিলের একটি হাসপাতালে ভর্তি আছেন; সেখানে তার অবস্থার উন্নতির খবর পাওয়া গেছে। ৯৫ বছর বয়সী এই বুদ্ধিজীবীকে ব্রাজিলের সাও পাওলো হাসপাতালে ভর্তি করা হয়েছে। যুক্তরাষ্ট্র থেকে দুই নার্সসহ একটি এয়ার অ্যাম্বুলেন্সে করে তাকে ব্রাজিলে নেওয়া হয়। সম্প্রতি চমস্কির স্ত্রী ভ্যালেরিয়া চমস্কি তাকে হাসপাতালে ভর্তির তথ্য নিশ্চিত করেন। ২০২৩ সালের জুনে যুক্তরাষ্ট্রে স্ট্রোক করেন চমস্কি। ব্রাজিলের সংবাদপত্র ফোলহা ডি সাও পাওলোর বরাতে টাইম জানিয়েছে, স্ট্রোক করার পর মার্কিন চিকিৎসকরা বলেছিলেন, তাদের তেমন কিছুই করার নেই। তখন চমস্কিকে ব্রাজিলে নেওয়ার সিদ্ধান্ত নেন তার স্ত্রী। ভ্যালেরিয়া নিজেও ব্রাজিলের মেয়ে। সাও পাওলো হাসপাতালে নেওয়ার পর চমস্কিকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) ভর্তি করা হয়। প্রতিদিনই সেখানে নিউরোলজিস্ট, স্পিচ থেরাপিস্ট ও পালমোনোলজিস্টরা তার স্বাস্থ্যের খেয়াল রাখছেন। ফোলহা ডি সাও পাওলো জানিয়েছে, চমস্কির অবস্থার দ্রুত উন্নতি হয়েছে। শুরুতে আইসিইউতে ভর্তি হলেও এখন তাকে হাসপাতালের সাধারণ কেবিনে নেওয়া হয়েছে। গত বছর স্ট্রোকের পর থেকে জনসম্মুখে না আসায় চমস্কির স্বাস্থ্য পরিস্থিতি নিয়ে নানা জল্পনা চলছিল।

তার মৃত্যুর গুজবে অনেকে শোক প্রকাশ করে বিবৃতিও দিয়েছেন। চলমান গাজা যুদ্ধ নিয়ে এই মার্কিন বুদ্ধিজীবীর কোনো বিশ্লেষণ বা মন্তব্য তার পাঠকরা পাননি। স্ট্রোক করার পর থেকে তিনি ঠিকমতো কথা বলতে পারছেন না। তার শরীরের ডান পাশ অসাড় হয়ে গেছে। ফোলহা ডি সাও পাওলো জানায়, গাজা যুদ্ধ নিয়ে কথা না বললেও এ সংক্রান্ত খবর ও ছবি যখন দেখছিলেন, তখন চমস্কি তার বাম হাত তুলে ‘ক্ষোভ প্রকাশের ভঙ্গি’ করেন। অবস্থার উন্নতি হওয়ায় সাও পাওলো বিশ্ববিদ্যালয় চমস্কিকে অ্যাডহক ভিত্তিতে ভাষাবিজ্ঞান ও রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক করে নিতে চাইছে। তার স্ত্রী ভ্যালেরিয়া বিষয়টিকে স্বাগত জানালেও তিনি রিও ডি জেনেইরো সৈকতের কাছে একটি অ্যাপার্টমেন্টে চমস্কিকে নিয়ে ওঠার কথা ভাবছেন। কারণ স্ট্রোকের রোগীর জন্য রৌদ্রোজ্জ্বল, সমতলের শহর উপকারী হতে পারে।

ভাষাবিজ্ঞানে রূপান্তরমূলক তত্ত্বের পাশাপাশি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতি, পুঁজিবাদ আর গণমাধ্যমের সমালোচনার জন্য ব্যাপক পরিচিত নোম চমস্কিকে বর্তমান বিশ্বের সবচেয়ে আলোচিত পণ্ডিতদের একজন মনে করা হয়। বিশ্বের অনেকেই তাকে প্রতিবাদ আর স্বাধীনতার প্রতীক হিসেবে দেখেন। প্রভাবশালী এ অধিকারকর্মী ও সমালোচক মধ্যপ্রাচ্য থেকে মধ্য আফ্রিকা পর্যন্ত সব ক্ষেত্রে মার্কিন নীতিকে বারবার চ্যালেঞ্জ জানিয়েছেন। তার বই ও প্রবন্ধগুলো বিশ্বের লাখো মানুষের কাছে জনপ্রিয়। চমস্কি বহু বছর যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির ফ্যাকাল্টি মেম্বার ছিলেন। ২০১৭ সালে তিনি টাকসনে অ্যারিজোনা ইউনিভার্সিটির কলেজ অব সোশাল অ্যান্ড বিহ্যাভিয়ারাল সায়েন্স বিভাগে যোগ দেন। সেখানে তিনি ভাষা বিজ্ঞানের লরেট প্রফেসর অ্যাগনিজ হেমস হোরি চেয়ার হিসেবে যুক্ত। ১৯৫৭ সালে যুগান্তকারী ‘সিনট্যাকটিক স্ট্রাকচার’ বইয়ের মাধ্যমে তিনি ভাষা বিজ্ঞানের পড়াশোনা ও বোঝাপড়ায় রূপান্তর ঘটান। সেখানে তিনি লিখেন, মানুষ কেবলই ভাষা শেখে না। বরং মানুষ এমন একটি সহজাত সক্ষমতা নিয়ে জন্মগ্রহণ করে যা তাকে অপরিচিত কোনো বাক্যের গঠন ও অর্থ বুঝতে সহায়তা করে।

 

সর্বশেষ খবর