শুক্রবার, ২১ জুন, ২০২৪ ০০:০০ টা

আফ্রিকান শান্তিরক্ষীদের প্রত্যাহার বিলম্বিত করতে চায় সোমালিয়া

আফ্রিকান ইউনিয়নের শান্তিরক্ষীদের প্রত্যাহার বিলম্বিত করতে চাইছে সোমালিয়া সরকার। দেশটিতে নিরাপত্তাহীনতার আশঙ্কা রয়েছে। সেই সঙ্গে আল শাবাব জঙ্গিরা ক্ষমতা দখল করতে পারে বলেও আতঙ্কিত প্রতিবেশী দেশগুলো। সরকারি নথি পর্যালোচনা করে রয়টার্স এ খবর জানিয়েছে।

গত মাসে আফ্রিকান ইউনিয়নের শান্তি ও নিরাপত্তা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের কাছে একটি চিঠি পাঠায় সোমালিয়া সরকার। চিঠিতে জুনের শেষের দিকে যেসব সেনা প্রত্যাহার করার কথা ছিল তাদের সেপ্টেম্বর পর্যন্ত মোতায়েন রাখতে বলা হয়েছিল। সোমালিয়ায় অবস্থানরত শান্তিরক্ষা বাহিনী আফ্রিকান ইউনিয়ন ট্রানজিশন মিশন ইন সোমালিয়ার (এটিএমআইএস) ৩১ ডিসেম্বরের মধ্যে তাদের সেনাদের প্রত্যাহার করতে প্রতিশ্রুতিবদ্ধ। জুনের শেষে প্রায় ২ হাজার সেনা প্রত্যাহারের কথা রয়েছে।

এদের পরিবর্তে একটি ছোট নতুন বাহিনী আসবে বলে আশা করা হচ্ছে?

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের জারি করা যৌথ মূল্যায়নে সতর্ক করে বলা হয়েছে, এটিএমআইএস কর্মীদের প্রত্যাহার করে নিলে তা দেশটিকে নিরাপত্তা শূন্যতায় ফেলতে পারে। চারটি কূটনৈতিক সূত্র এবং উগান্ডার এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেছেন, সোমালিয়ায় আফ্রিকান ইউনিয়ন ফোর্সের শীর্ষ তহবিল দাতা ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্র, দীর্ঘমেয়াদী অর্থায়ন এবং স্থায়িত্বের বিষয়ে উদ্বেগের কারণে দেশটিতে শান্তিরক্ষা কার্যক্রম কমানোর চেষ্টা করেছে।

গত বছর প্রায় ১৮ হাজার ৫০০ সেনার মধ্যে ৫ হাজার জনকেই সোমালিয়া থেকে প্রত্যাহার করে নেওয়া হয়। সেই সময় সরকার আস্থা প্রকাশ করে বলেছিল, তাদের দেশে ১০ হাজারের বেশি সেনার প্রয়োজন নেই। এদিকে সোমালিয়ার নিরাপত্তা নিয়ে প্রতিবেশী উগান্ডা ও কেনিয়া উদ্বেগ প্রকাশ করেছে। সোমালিয়ায় শান্তিরক্ষা মিশনে এ দেশ দুটির সেনা সংখ্যা সবচেয়ে বেশি।

সর্বশেষ খবর