শনিবার, ২২ জুন, ২০২৪ ০০:০০ টা

রাশিয়ায় ইউক্রেনের ড্রোন হামলায় চারটি তেল শোধনাগার ক্ষতিগ্রস্ত

রাশিয়ায় ইউক্রেনের ড্রোন হামলায় চারটি তেল শোধনাগার ক্ষতিগ্রস্ত

ইউক্রেনের দূরপাল্লার ড্রোন হামলায় রাশিয়ার তেল শোধনাগার জ্বলছে -রয়টার্স

ইউক্রেনের দূরপাল্লার ড্রোন হামলায় রাশিয়ার চারটি তেল শোধনাগার ক্ষতিগ্রস্ত হয়েছে। শুক্রবার ভোরে চালানো এ হামলায় তেল শোধনাগার, রাডার স্টেশন ও সামরিক লক্ষ্যবস্তুতে আঘাত করা হয়েছে। ইউক্রেনীয় সেনাবাহিনী এ দাবি করেছে। ইউক্রেনের ড্রোন রাশিয়ার আফিপস্কি, ইলস্কি, ক্রাসনোদার এবং আস্ট্রাখান তেল শোধনাগারে হামলা চালিয়েছে। রয়টার্স

রাশিয়ার সামরিক বাহিনী দাবি করেছে, তারা কৃষ্ণ সাগর ও দখলকৃত ক্রিমিয়া উপদ্বীপের আকাশে ৭০টি ড্রোন, ক্রাসনোদার অঞ্চলের ওপর ৪৩টি ড্রোন এবং ভলগোগ্রাদ অঞ্চলের ওপর আরও একটি ড্রোন ভূপাতিত করেছে। ইউক্রেনের একটি গোয়েন্দা সূত্র জানিয়েছে, আফিপস্কি, ইলস্কি ও ক্রাসনোদার তেল শোধনাগার রাশিয়ার কৃষ্ণ সাগরীয় নৌবহরের জন্য জ্বালানি উৎপাদন করে। এ শোধনাগারগুলো ক্ষতিগ্রস্ত হওয়ায় রাশিয়ার তেল সরবরাহ ব্যবস্থা ব্যাপকভাবে ব্যাহত হবে। সরবরাহকে আরও ব্যয়বহুল এবং সময়সাপেক্ষ করে তুলবে। কারণ এখন অপর শোধনাগার থেকে তেল আনতে হবে রুশ বাহিনীকে।

এ ড্রোন হামলাটি ক্রাসনোদার অঞ্চলের ইয়েস্ক শহরে একটি প্রশিক্ষণ কেন্দ্রকে লক্ষ্য করে চালানো হয়েছিল। রাশিয়া কেন্দ্রটি ইউক্রেনে ড্রোন আক্রমণের জন্য ব্যবহার করছিল। বৃহস্পতিবার রাশিয়ার তামবভ এবং আদিগেয়া অঞ্চলের জ্বালানি ডিপোতে ড্রোন হামলা চালানোর কথাও স্বীকার করেছে ইউক্রেনীয় সেনাবাহিনী। শুক্রবার রাশিয়াও ইউক্রেনীয় বিদ্যুৎ কেন্দ্রগুলোতে একাধিক ড্রোন ও বিমান হামলা চালিয়েছে। এর ফলে কিছু অঞ্চলে বিদ্যুৎ বিপর্যয় দেখা দিয়েছে।

সর্বশেষ খবর