শনিবার, ২২ জুন, ২০২৪ ০০:০০ টা

কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ৩১ বিক্ষোভকারীর বিরুদ্ধে আনা অভিযোগ প্রত্যাহার

ইসরায়েল বিরোধী বিক্ষোভ

ইসরায়েলবিরোধী বিক্ষোভকালে যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে গ্রেফতার হওয়া বেশির ভাগ শিক্ষার্থীর নামে করা অভিযোগ প্রত্যাহার করা হয়েছে। বৃহস্পতিবার ম্যানহাটান ডিস্ট্রিক্ট অ্যাটর্নির কার্যালয় ৩১ শিক্ষার্থী ও বিক্ষোভকারীর বিরুদ্ধে আনা সব অভিযোগ তুলে নেয়। বিশ্ববিদ্যালয়ের একটি হল অবৈধভাবে দখলে নিয়ে বিক্ষোভ ও অবরোধের অভিযোগ আনা হয়েছিল তাদের বিরুদ্ধে।

গত এপ্রিলের মাঝামাঝি কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়জুড়ে ফিলিস্তিনে ইসরায়েলের আগ্রাসনের বিরুদ্ধে বিক্ষোভ দানা বাঁধে। এরপর ধীরে ধীরে তা পুরো যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পড়ে। ওই মাসের শেষ দিকে বিশ্ববিদ্যালয়ের হ্যামিল্টন হল দখল করেন বিক্ষোভকারীরা। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নির্দিষ্ট সময়ের মধ্যে তাদের হল ও ক্যাম্পাস ছাড়ার নির্দেশ দেয়। এর পরও বিক্ষোভকারীরা ক্যাম্পাস ত্যাগ না করায় হ্যামিল্টন হলের ভিতর পুলিশকে অভিযান চালানোর অনুমতি দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

পুলিশ অভিযান চালিয়ে ৪৬ বিক্ষোভকারীকে গ্রেফতার করে। বৃহস্পতিবার তাদের ৩১ জনের বিরুদ্ধে আনা সব ধরনের অভিযোগ তুলে নেওয়া হয়। গ্রেফতার শিক্ষার্থীর কেউই আগে কোনো ধরনের অপরাধের সঙ্গে জড়িত ছিলেন না বলে জানিয়েছে ম্যানহাটান ডিস্ট্রিক্ট অ্যাটর্নির কার্যালয়। তাদের বিরুদ্ধে আনা অভিযোগের পক্ষে পর্যাপ্ত প্রমাণ পাওয়া যায়নি বলেও জানানো হয়েছে। যদিও এ শিক্ষার্থীর সবাইকেই নিয়মশৃঙ্খলা ভঙ্গের দায়ে অব্যাহতি ও বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয়। ম্যানহাটান ডিস্ট্রিক্ট অ্যাটর্নির কার্যালয় আদালতকে জানায়, উপযুক্ত প্রমাণ না থাকায় ৩১ বিক্ষোভকারীর বিরুদ্ধে আনা সব ধরনের অভিযোগ প্রত্যাহার করা হয়েছে। এ ছাড়া আগামী ছয় মাসের মধ্যে গ্রেফতার না এড়ালে আরও ১৪ জনের বিরুদ্ধে আনা অভিযোগও উঠিয়ে নেওয়া হবে। তবে এ প্রস্তাব প্রত্যাখ্যান করেপ্রণ ওই ১৪ জন। ফলে ২৫ জুলাই তাদের আদালতে উপস্থিত হতে হবে।

সর্বশেষ খবর