শনিবার, ২২ জুন, ২০২৪ ০০:০০ টা

উত্তর কোরিয়াকে অস্ত্র দেবে রাশিয়া, উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র

বিষয়টি চরম উদ্বেগজনক। এমন পদক্ষেপ নিলে গোটা কোরীয় উপদ্বীপের স্থিতিশীলতা বিপন্ন হবে

উত্তর কোরিয়াকে রাশিয়া অস্ত্র সরবরাহ করতে পারে বলে জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইউক্রেনকে পশ্চিমাদের অস্ত্র সরবরাহের জবাবে এমন পদক্ষেপ নেওয়া হতে পারে বলে জানান তিনি। পুতিন এমন সম্ভাবনার কথা বলায় যুক্তরাষ্ট্র গভীর উদ্বেগ প্রকাশ করেছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার সংবাদ ব্রিফিংয়ে বলেন, বিষয়টি চরম উদ্বেগজনক। এমন পদক্ষেপ নিলে গোটা কোরীয় উপদ্বীপের স্থিতিশীলতা বিপন্ন হবে। আর উত্তর কোরিয়া যে ধরনের অস্ত্র সরবরাহ করবে তাতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবও লঙ্ঘন হতে পারে। যে প্রস্তাব রাশিয়াও সমর্থন করেছিল।

রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন সদ্যই উত্তর কোরিয়া ও ভিয়েতনাম সফর করেছেন। পশ্চিমা বিশ্ব যেভাবে ইউক্রেনকে রাশিয়ার বিরুদ্ধে লড়তে সহায়তা করছে, ঠিক সে আঙ্গিকেই উত্তর কোরিয়াকে সহায়তার প্রতিশ্রুতি দিয়ে একটি চুক্তি সই করেছেন তিনি। এ চুক্তির আওতায় আগ্রাসনের মুখোমুখি হলে একে অন্যকে রক্ষা করতে অবিলম্বে সামরিক সহায়তা নিয়ে এগিয়ে আসবে রাশিয়া ও উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়ার সঙ্গে এ চুক্তির পর বৃহস্পতিবার ভিয়েতনাম সফরে গিয়ে পুতিন আরও এক ধাপ এগিয়ে বলেন, রাশিয়া উত্তর কোরিয়াকে অস্ত্র সরবরাহ করতে পারে। তা ছাড়া দক্ষিণ কোরিয়া ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করলে তা বিশাল ‘ভুল’ হবে এবং এর জন্য সিউলকে বেদনাদায়ক পরিণতি ভোগ করতে হবে বলেও তিনি সতর্ক করেছেন।

সর্বশেষ খবর