রবিবার, ২৩ জুন, ২০২৪ ০০:০০ টা

জার্মানিও অভিবাসনপ্রত্যাশীদের অন্য দেশে পাঠাতে চায়

একটি খসড়া প্রস্তাব প্রস্তুত করে ১৬ প্রদেশের প্রাদেশিক সরকার প্রধানদের মতামত নেওয়া হবে

উপচে পড়া অভিবাসীদের স্থানান্তরের জন্য রুয়ান্ডার সঙ্গে চুক্তি করেছে যুক্তরাজ্য। সেই চুক্তির আওতায় বিভিন্ন আশ্রয়কেন্দ্র থেকে অভিবাসীদের রুয়ান্ডায় পাঠানোর কাজও শুরু হয়েছে। সম্প্রতি অভিবাসনপ্রত্যাশীদের চাপে বিপর্যস্ত অপর দেশ ইতালিও ইতোমধ্যে পূর্ব ইউরোপের দেশ আলবেনিয়ার সঙ্গে অভিবাসী স্থানান্তরের চুক্তি করেছে। এবার এই পথে চলার সিদ্ধান্ত নিয়েছে জার্মানিও। ইউরোপের বৃহত্তম অর্থনীতির এই দেশটির চ্যান্সেলর ওলাফ শুলজ জানিয়েছেন, দেশটিতে আগত অভিবাসনপ্রত্যাশীদের আশ্রয় দেওয়ার জন্য সহযোগী রাষ্ট্রের খোঁজ করছে জার্মানি।

ইতোমধ্যে এ সংক্রান্ত চুক্তি ও আশ্রয়প্রক্রিয়া খতিয়ে দেখার কাজও শুরু হয়েছে। বৃহস্পতিবার রাজধানী বার্লিনে জার্মানির ১৬টি প্রদেশের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন শুলজ। বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে বলেন, ‘প্রথম পর্যায়ে অভিবাসীদের স্থানান্তর সংক্রান্ত চুক্তিগুলো পর্যালোচনা করা হবে, তারপর এ সংক্রান্ত একটি খসড়া প্রস্তাব প্রস্তুত করে ১৬ প্রদেশের প্রাদেশিক সরকার প্রধানদের মতামত নেওয়া হবে।’ ‘তারা মতামত জানানোর পর প্রস্তাবটি চূড়ান্ত করে আমরা সহযোগী রাষ্ট্রের খোঁজার চেষ্টা করব। আমাদের কাজ ইতোমধ্যে শুরু হয়েছে।’

এদিকে ইতালির দক্ষিণাঞ্চলীয় ক্যালাব্রিয়া উপকূলে অভিবাসন প্রত্যাশীদের একটি জাহাজডুবির ঘটনায় সাগর থেকে আরও ১৪ জনের মৃতদেহ উদ্ধার করেছে দেশটির কোস্টগার্ড। গত সোমবারের ওই জাহাজডুবির ঘটনায় অন্তত ৩৪ জন হতাহত হয়েছিল ও অনেকে নিখোঁজ ছিলেন। নিখোঁজদের মধ্যে ১৪ জনের মৃতদেহ শুক্রবার উদ্ধার হয়।

সর্বশেষ খবর