সোমবার, ২৪ জুন, ২০২৪ ০০:০০ টা

দুর্বিষহ জীবন, বেঁচে থাকতে চাইছে না শিশুরা

মৃতের সংখ্যা ছাড়াল ৩৭ হাজার

দুর্বিষহ জীবন, বেঁচে থাকতে চাইছে না শিশুরা

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলের হামলায় গত ২৪ ঘণ্টায় অন্তত শতাধিক ফিলিস্তিনি নিহত হয়েছেন। এতে গত আট মাসে উপত্যকাটিতে মৃতের সংখ্যা ৩৭ হাজার ছাড়িয়েছে। হামাস নিয়ন্ত্রিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলের হামলায় গাজায় ১০১ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এ ছাড়া ওই হামলায় আহত হয়েছেন আরও ১৬৯ ফিলিস্তিনি। এতে উপত্যকাটিতে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৭ হাজার ৫৫১ জনে।

এ ছাড়া ইসরায়েলের নৃশংস হামলায় গত আট মাসে বিপুল পরিমাণ নারী ও শিশু আহত হয়েছেন। স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, তেল আবিবের হামলায় ৮৫ হাজার ৯১১ জন ফিলিস্তিনি আহত হয়েছেন, যাদের বেশির ভাগই নারী এবং শিশু। এ খবর দিয়েছে তুর্কি বার্তা সংস্থা আনাদোলু।   

যদিও বিশ্লেষকরা বলছেন, এই মৃত্যু-খতিয়ান অনেকাংশেই অনুমানভিত্তিক। আসল মৃত্যুর সংখ্যা হয়তো এর অনেক বেশি। আর তা শুধু ইসরায়েলি বোমায় নয়, না খেতে পেয়ে মারা যাচ্ছে অসংখ্য মানুষ। বিশেষ করে শিশুরা। গাজার হাসপাতালগুলোতে অপুষ্টিতে মৃতপ্রায় শিশুর সংখ্যা লাফিয়ে বাড়ছে।

জাতিসংঘ দীর্ঘদিন ধরেই সতর্ক করে চলেছে, এই দীর্ঘ যুদ্ধ ও ধ্বংসলীলা অচিরেই দুর্ভিক্ষ ও মহামারি ডেকে আনবে। খাবার নেই,  নেই বিশুদ্ধ পানি। সমাজ মাধ্যমে ভেসে উঠেছে অসংখ্য ভিডিও। এমনই এক ভিডিওতে দেখা গেছে, একটি সাত বছরের শিশু বলছে, সে মরে যেতে চায়। কেন জানতে চাওয়ায় তার জবাব, ‘খাবার নেই। জল নেই। মা-বাবাও বেঁচে নেই। আমি মরে যেতে চাই।’ চিকিৎসকরা জানান, রাতের পর রাত ঘুম নেই। ভয় করলে জড়িয়ে ধরার জন্য প্রিয়জন নেই। চারপাশে শুধু মৃত্যু। এসব দেখে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যাচ্ছে অসংখ্য শিশু। জাতিসংঘের অনুমান, জুলাই মাসের তিন সপ্তাহের মধ্যে গাজায় ৫ লাখের বেশি ফিলিস্তিনি অনাহারের সর্বোচ্চ পর্যায়ে পৌঁছে যাবে। কারণ ইসরায়েল ত্রাণ ঢুকতে দিচ্ছে না, ফলে খাদ্যাভাব সীমা ছাড়াচ্ছে।

এদিকে রেডক্রস জানিয়েছে, ইসরায়েলের হামলায় যেসব স্থাপনা ধ্বংস হয়েছে সেগুলোর নিচে এখনো অনেক মানুষ চাপা পড়ে আছে। এ ছাড়া ইসরায়েলের অবরোধের ফলে ধ্বংসস্তূপের নিচে চাপা পড়া মানুষদের উদ্ধার করা সম্ভব হয়নি বলে জানিয়েছে উদ্ধারকাজে নিয়োজিত বিভিন্ন সংস্থা।

এমন অবস্থায় সেখানে জাতিসংঘ জরুরি যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে। তবে তাতে কর্ণপাত করছে না ইসরায়েল। তারা ক্রমাগতভাবে গাজায় তাদের নৃশংস তান্ডব চালিয়ে যাচ্ছে। হামাস নির্মূলের নামে তারা হাজার হাজার নারী ও শিশুকে হত্যা করেছে।

সর্বশেষ খবর