সোমবার, ২৪ জুন, ২০২৪ ০০:০০ টা

গ্রিসে আতশবাজির আগুন থেকে দাবানল, গ্রেফতার ১৩

গ্রিসে আতশবাজির আগুন থেকে দাবানল, গ্রেফতার ১৩

ভয়াবহ দাবানলে পুড়ছে গ্রিসের দ্বীপ হাইড্রার পাইন বন। একটি ইয়ট থেকে ছোড়া আতশবাজি থেকেই দাবানল সূত্রপাত হয়েছিল বলে ধারণা কর্তৃপক্ষের। বর্তমানে আগুন নিয়ন্ত্রণে আনতে পারলেও দমকল কর্মীদের জন্য বড় ধরনের চ্যালেঞ্জ হয়ে ওঠে। ওই দাবানল কান্ডের পর ১৩ জনকে গ্রেফতার করা হয়েছে। শুক্রবার থেকে শুরু হওয়া এ দাবানলে হাইড্রা দ্বীপের একমাত্র পাইন বনটি ধ্বংস হয়ে গেছে।

এখন আগুন নিয়ন্ত্রণে আনা গেলেও দাবানলটি দমকল কর্মীদের জন্য বড় ধরনের চ্যালেঞ্জ হয়ে উঠেছে। কারণ ওই বনের দিকে যাওয়ার মতো কোনো সড়ক নেই, ফলে দমকল কর্মীদের সাগরের মধ্য দিয়ে সেখানে যেতে হয় আর পানি ফেলার জন্য হেলিকপ্টার ব্যবহার করতে হয়। গ্রিসের রাজধানী এথেন্সের দক্ষিণ-পশ্চিমে সারোনিক উপসাগরের দ্বীপ হাইড্রা বিদেশি পর্যটক ও ইয়ট ভ্রমণকারীদের অন্যতম প্রিয় গন্তব্য। হাইড্রার দমকল বাহিনী ফেসবুকে বলেছে, ‘একটি ইয়ট থেকে ছোড়া আতশবাজির কারণে দাবানলটির সূত্রপাত আর এটি দ্বীপের দুর্গম এলাকায় অবস্থিত একমাত্র পাইন বনটিকে জ্বালিয়ে দিয়েছে।’

এক কর্মকর্তা জানিয়েছেন, এ ১৩ জনকে এথেন্স উপকূলের ইয়ট জেটি এলাকা থেকে গ্রেফতার করা হয়েছে। চলতি বছরের প্রথম দাপদাহের মধ্যেই গ্রিসের কয়েকটি এলাকায় দাবানল শুরু হয়েছে। দাবানলে পেলোপনিস উপদ্বীপের ইলিয়া অঞ্চলে শুক্রবার ৫৫ বছর বয়সি এক ব্যক্তির মৃত্যু হয়েছে।

সর্বশেষ খবর