শিরোনাম
মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪ ০০:০০ টা

রাশিয়ার দাগেস্তানে জোড়া হামলা যাজক ও পুলিশসহ নিহত ২৩

রাশিয়ার উত্তর ককেশাস অঞ্চলে অবস্থিত দাগেস্তান প্রজাতন্ত্রের দুটি শহরে ইহুদি এবং খ্রিস্টানদের চারটি ধর্মীয় উপাসনালয়ে হামলা চালিয়েছে একদল বন্দুকধারী। একই সঙ্গে পুলিশের একটি তল্লাশি চৌকিতেও হামলার ঘটনা ঘটেছে। এসব ঘটনায় কমপক্ষে ২৩ জন নিহত হয়েছেন। যাদের মধ্যে ১৫ জন পুলিশ সদস্য এবং ছয়জন হামলাকারী রয়েছে বলে জানা গেছে। হামলায় অন্তত এক ডজন মানুষ আহত হয়েছেন। রবিবার দাগেস্তানের সবচেয়ে বড় শহর মাখাচকালা এবং দেরবেন্ত শহরে হামলার এসব ঘটনা ঘটে। কর্তৃপক্ষ বলছে, হামলাকারীদের পরিচয় সম্পর্কে এখনো নিশ্চিত হওয়া যায়নি। তবে অতীতে দাগেস্তানে ইসলামপন্থি সশস্ত্র গোষ্ঠীর হামলার নজির রয়েছে। এমন এক সময়ে এসব হামলার ঘটনা ঘটল, যখন দেরবেন্ত এবং মাখাচকালা শহরে গির্জায় অর্থোডক্স খ্রিস্টানদের ধর্মীয় উৎসব পেন্টেকস্ট চলছিল।

জানা গেছে, মস্কোর একটি কনসার্ট হলে ১৪৫ জনের মৃত্যুর তিন মাসের মধ্যে এ ঘটনা ঘটল। ওই ঘটনার জন্য মস্কো ইউক্রেনকে দোষারোপ করলেও পরবর্তীতে হামলার দায় স্বীকার করেছিল সশস্ত্র গোষ্ঠী ইসলামিক স্টেট-আইএস।

রাশিয়ার এ উত্তর ককেশাস এলাকাটি এমনিতেই অশান্ত। এই হামলায় দাগেস্তানে সারগোকালা জেলার প্রধানের দুই ছেলে জড়িত রয়েছে। রাশিয়ার সরকারি সংবাদমাধ্যমে দাবি করা হয়েছে, হামলাকারীদের মধ্যে পাঁচজন পুলিশের পাল্টা গুলিতে প্রাণ হারিয়েছে। রাশিয়ার যে অংশে এ হামলার ঘটনা ঘটেছে, সেটি মুসলিম প্রধান। দুই দশক আগে চেচেন জঙ্গিদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে প্রায়শই উত্তপ্ত হয়ে উঠত এ এলাকা। ২০১৭ সালে রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস ঘোষণা করে, ওই অঞ্চলে জঙ্গি কার্যকলাপ বন্ধ করা সম্ভব হয়েছে।

সর্বশেষ খবর