বুধবার, ২৬ জুন, ২০২৪ ০০:০০ টা

হিজবুল্লাহর সঙ্গে বিরোধ নিরসনের পথ খুঁজছে ইসরায়েল

আপাতত আর হিজবুল্লার সঙ্গে বিরোধ চায় না ইসরায়েল। বিষয়টির এমনই ইঙ্গিত দিয়েছেন ইসরায়েলের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা টাচি হানেগভি। তিনি বলেছেন, কয়েক সপ্তাহের মধ্যে লেবাননের ইরানপন্থি সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর সঙ্গে সংঘাত নিরসনের চেষ্টা করবে ইসরায়েল। এক্ষেত্রে কূটনৈতিক সমাধান প্রথম পছন্দ দেশটির। তবে তাদের বিকল্প উপায়ও রয়েছে।

ইসরায়েলের জাতীয় নিরাপত্তা এ উপদেষ্টা গতকাল বলেছেন, গাজায় তীব্র সামরিক অভিযান অবসানের সম্ভাব্যতা নিয়ে মার্কিন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করছে ইসরায়েল। এর ফলে হিজবুল্লাহর সঙ্গে কোনো সমঝোতায় পৌঁছানোর সুযোগ করে দেবে। গাজায় ইসরায়েলি আগ্রাসন শুরুর পর ইসরায়েলের উত্তর সীমান্তে নিয়মিত গোলাবর্ষণ ও রকেট হামলা চালিয়ে আসছে হিজবুল্লাহ গোষ্ঠী। তাদের এমন হামলার পর সীমান্ত এলাকা থেকে কয়েক হাজার মানুষকে সরিয়ে নিতে বাধ্য হয়েছে ইসরায়েল। লেবাননের অংশ থেকেও অনেক মানুষ উচ্ছেদ হয়েছেন। সম্প্রতি দুই দেশের মধ্যে উত্তেজনা বেড়েছে। এতে সর্বাত্মক যুদ্ধের শঙ্কা তৈরি হয়েছে।

হানেগবি বলেছেন, আমরা ও যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা আগামী সপ্তাহগুলো একটি সমঝোতায় পৌঁছানোর জন্য কাজে লাগাব। যদি কূটনৈতিক উপায়ে কোনো সমাধান না হয়। তাহলে বিকল্প পন্থায় পদক্ষেপ নেওয়া হবে। আপাতত আমরা কূটনৈতিক উদ্যোগে গুরুত্বারোপ করছি।

সর্বশেষ খবর