বুধবার, ২৬ জুন, ২০২৪ ০০:০০ টা

কেনিয়ায় সংসদ ভবনে আগুন পুলিশের গুলিতে নিহত ১০

কেনিয়ার রাজধানী নাইরোবিতে ব্যাপক বিক্ষোভ শুরু হয়েছে। পুলিশের গুলিতে ১০ জন নিহত হয়েছে। আহত হয়েছেন কমপক্ষে ৫০ জন। নতুন একটি আর্থিক বিলকে কেন্দ্র করে এ বিক্ষোভ। ওই বিলের মাধ্যমে ট্যাক্স বাড়ানো হয়েছে। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশের গুলি চালালে ওই হতাহতের ঘটনা ঘটে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, এরই মধ্যে দেশটির সংসদ ভবন প্রাঙ্গণেও প্রবেশ করে বিক্ষোভকারীরা। বিক্ষোভকারীরা দেশটির সংসদ ভবনের কিছু অংশ জ্বালিয়ে দিয়েছে। যদিও পুলিশ তাদের সেখান থেকে সরিয়ে দিতে চেষ্টা চালায়। পুলিশ মুহুর্মুহু কাঁদানে গ্যাস নিক্ষেভ করে। কাঁদানে গ্যাস ও জলকামান দিয়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে ব্যর্থ হলে পুলিশ গুলি চালায়। ভিভিয়ান আচিস্তা নামে একজন প্যারামেডিক ডাক্তার বলেছেন, অন্তত ১০ জনকে গুলি করে হত্যা করা হয়েছে। রিচার্ড এনগুমো নামে আরেক প্যারামেডিক বলেছেন, গুলিতে অর্ধশতাধিক মানুষ আহত হয়েছেন। তিনি সংসদ ভবন প্রাঙ্গণ থেকে দুজন আহত বিক্ষোভকারীকে অ্যাম্বুলেন্সে নিয়ে যাচ্ছিলেন।

রয়টার্সের একজন সাংবাদিক সংসদ ভবনের বাইরে অন্তত পাঁচজন বিক্ষোভকারীর লাশ দেখতে পেয়েছেন।

সংসদ ভবনে প্রবেশের চেষ্টাকারী বিক্ষোভকারী ডেভিস তাফারি রয়টার্সকে বলেন, আমরা সংসদ বন্ধ করতে চাই এবং প্রত্যেক এমপির পদত্যাগ করা উচিত। আমাদের একটি নতুন সরকার গঠন হবে।

শুধু রাজধানী নাইরোবি নয়, নতুন বিলের বিরুদ্ধে কেনিয়াজুড়ে বিক্ষোভ হচ্ছে। ওই বিলের কিছু বিষয় সংশোধন করা হয়েছে। তবে পুরো বিলই বাতিল চান বিক্ষোভকারীরা।

সর্বশেষ খবর