শিরোনাম
বৃহস্পতিবার, ২৭ জুন, ২০২৪ ০০:০০ টা

গরমে গলে গেছে আব্রাহাম লিঙ্কনের ভাস্কর্য!

গরমে গলে গেছে আব্রাহাম লিঙ্কনের ভাস্কর্য!

কয়েকদিন ধরেই যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে চলছে তীব্র দাবদাহ। গত কয়েকদিন ওয়াশিংটনের তাপমাত্রা ৩৭.৭ ডিগ্রি সেলসিয়াসে চলে যায়। আর তাতেই ঘটেছে কেলেঙ্কারি! সূর্যের প্রখর তাপে গলে গেছে ওয়াশিংটন ডিসিতে অবস্থিত মার্কিন নেতা আব্রাহাম লিঙ্কনের ছয় ফুট লম্বা মোমের মূর্তি।    ক্যাম্প বার্কারে তৈরি করা প্রায় ৬ ফুট লম্বা এ ভাস্কর্যটিই গলে গেছে।

বিবিসি জানিয়েছে, আমেরিকান গৃহযুদ্ধের সময় ক্যাম্প বার্কারে খোলা হয়েছিল একটি শরণার্থী ক্যাম্প। সেখানে আশ্রয় পেয়েছিল দাসত্ব থেকে মুক্তি পাওয়া আফ্রিকান আমেরিকানরা।

জানা গেছে, প্রথমে আব্রাহাম লিঙ্কনের ভাস্কর্যের মাথা তাপের কাছে হার স্বীকার করে। এরপর এটির পা গলে যায়। তবে ইতোমধ্যে ভাস্কর্যটি ঠিক করার কাজ শুরু হয়েছে। ক্যাম্প বার্কারে এবার একটি রেপ্লিকা ভাস্কর্য স্থাপন করা হবে, যা থাকবে সেপ্টেম্বর পর্যন্ত।

আব্রাহাম লিঙ্কন একাধারে আইনজীবী, রাজনীতিবিদ এবং প্রেসিডেন্ট ছিলেন। ১৮৬১ থেকে তার হত্যাকাে র আগ পর্যন্ত যুক্তরাষ্ট্রের ১৬তম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। তিনি দাসপ্রথা বিলুপ্ত করতে, ফেডারেল সরকারের ক্ষমতা সম্প্রসারণ করতে এবং মার্কিন অর্থনীতির আধুনিকীকরণে ভূমিকা রেখেছিলেন।

সর্বশেষ খবর