শিরোনাম
শুক্রবার, ২৮ জুন, ২০২৪ ০০:০০ টা

ভারতে ৫০ বছর পরও কেন জরুরি অবস্থা নিয়ে এত আলোচনা

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুও গতকাল বিষয়টি নিয়ে সংসদে কথা বলেন

ভারতে ৫০ বছর পরও কেন জরুরি অবস্থা নিয়ে এত আলোচনা

ভারতের সংসদে উঠে এলো জরুরি অবস্থা প্রসঙ্গ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, লোকসভার স্পিকার ওম বিড়লার পরে এবার রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর মুখে শোনা গেল সেই কথা। গতকাল সংসদের যৌথ অধিবেশনের ভাষণে রাষ্ট্রপতি বলেন, ‘১৯৭৫ সালে জারি হওয়া জরুরি অবস্থা ভারতীয় গণতন্ত্রের অন্ধকারতম অধ্যায়।’ রাষ্ট্রপতির ভাষণের সময় বিজেপির সাংসদদের উল্লাস করতে দেখা যায়। অন্যদিকে, বিরোধী বেঞ্চ থেকে ধেয়ে আসে প্রতিবাদ।

গত ২৫ জুন ছিল ইন্দিরা গান্ধীর জারি করা জরুরি অবস্থার ৫০তম বার্ষিকী। এ কারণে পার্লামেন্টের ভিতরে-বাইরে ওই জরুরি অবস্থা নিয়ে তুমুল বিতর্ক চলছে। ভারতীয় গণমাধ্যমেও এ নিয়ে নানা খবরের পাশাপাশি ব্যাখ্যা-বিশ্লেষণ তুলে ধরা হচ্ছে।

১৯৭৫ সালের ১২ জুন এলাহাবাদ হাই কোর্ট অনিয়মের অভিযোগে রায়বেরিলি থেকে ইন্দিরা গান্ধীর নির্বাচিত হওয়াকে অবৈধ ঘোষণা করেছিলেন। আপিলে সুপ্রিম কোর্ট তাকে প্রধানমন্ত্রিত্ব চালিয়ে যেতে বললেও সংসদীয় কার্যক্রমে অংশ না নেওয়ার আদেশ দেন। এমন প্রেক্ষাপটে ২৫ জুন রাষ্ট্রপতি ফকরুদ্দিন আলী আহমেদ জরুরি অবস্থা ঘোষণা করেন। সাতাত্তরের ২১ মার্চ পর্যন্ত চলা জরুরি অবস্থায় হাজার হাজার বিরোধী নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়, লঙ্ঘিত হয় মৌলিক ও মত প্রকাশের স্বাধীনতার অধিকার। একে ভারতের ইতিহাসে ‘কালো অধ্যায়’ হিসেবে দেখা হয়। ফল হিসেবে পরবর্তী নির্বাচনে ইন্দিরা গান্ধীর কংগ্রেস নির্বাচিত হতে পারেনি। রায়বেরিলি থেকে ইন্দিরা গান্ধী নিজেও হেরে যান। ১৯৮১ সালে আবারও নির্বাচিত হয়ে ক্ষমতায় আসেন ইন্দিরা গান্ধী।

সর্বশেষ খবর