শনিবার, ২৯ জুন, ২০২৪ ০০:০০ টা

যুক্তরাষ্ট্রের ‘জীবাণু অস্ত্র’ তৈরির পরিকল্পনা ফাঁস

আফ্রিকায় মার্কিন সামরিক-জৈবিক উপস্থিতি দ্রুত সম্প্রসারিত হচ্ছে

আফ্রিকায় যুক্তরাষ্ট্রের ‘জীবাণু অস্ত্র’ তৈরির পরিকল্পনা ফাঁস হয়ে গেছে। সম্প্রতি রুশ সেনাবাহিনীর পারমাণবিক, জৈবিক এবং রাসায়নিক প্রতিরক্ষা ইউনিটের কমান্ডার এ তথ্য জানিয়েছেন।

রুশ প্রতিরক্ষা ইউনিটের কমান্ডার ইগোর কিরিলোফ জানান, আফ্রিকায় মার্কিন সামরিক-জৈবিক উপস্থিতি দ্রুত সম্প্রসারিত হচ্ছে। এই মর্মে তাদের কাছে অনেক নথিপত্র রয়েছে বলে জানান তিনি। কিরিলোফ আরও জানান, পেন্টাগনের আর্থিক সহায়তায় ইথিওপিয়ায় একটি যৌথ পরীক্ষাগার ও প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ প্রকল্পের কাজ শুরু হয়েছে।

রুশ প্রতিরক্ষা ইউনিটের ওই কমান্ডার বলেন, যুক্তরাষ্ট্র আর্মি ইনস্টিটিউট অব ইনফেকশাস ডিজিজের কর্মচারীরাও ২০২৩ সালে কেনিয়ায় ‘ব্যাট অর্থোহ্যান্টাভাইরাস’ নিয়ে একটি গবেষণা চালিয়েছিলেন। ওই প্রকল্পে ইউক্রেনের ভূমিকা নিয়েও কথা বলেন কিরিলোফ। তিনি জানান, ইউক্রেনে তেজস্ক্রিয় পদার্থ আমদানির সাংগঠনিক, লজিস্টিক এবং আর্থিক দিকগুলো দেশটির প্রেসিডেন্টের দপ্তর প্রধান ব্যক্তিগতভাবে তত্ত্বাবধান করে। রাশিয়ার এই কমান্ডার বলেন, ইউক্রেনে নেওয়া তেজস্ক্রিয় উপাদান দিয়ে একটি নোংরা বোমা তৈরি করে রাশিয়ার বিরুদ্ধে ব্যবহার করা হতে পারে।  তাস নিউজ

সর্বশেষ খবর