সোমবার, ১ জুলাই, ২০২৪ ০০:০০ টা

আলোচনায় প্রার্থী হিসেবে বাইডেনের থাকা না থাকা

দলের মধ্য থেকেই বাইডেনকে বাদ দেওয়ার আহ্বান শোনা যাচ্ছে। তবে বাইডেনের সম্মতি ছাড়া সেটি করা খুবই কঠিন

আলোচনায় প্রার্থী হিসেবে বাইডেনের থাকা না থাকা

মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনের দিন যতই এগিয়ে আসছে ততই দলের জন্য উদ্বেগের কারণ হয়ে দাঁড়াচ্ছেন মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন। রিপাবলিকান প্রার্থী সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ধারেকাছে ঘেঁষতে পারছেন না বাইডেন। ডেমোক্র্যাটিক দলের কাছে রীতিমতো আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছেন বাইডেন। এ অবস্থায় মার্কিন প্রেসিডেন্ট প্রার্থীর পদ থেকে বাইডেনকে সরিয়ে দেওয়া হতে পারে।

প্রার্থীদের প্রথম বিতর্কের আগে থেকেই অনেক মার্কিনি বাইডেনের বয়স ও নেতৃত্ব দেওয়ার ক্ষমতা নিয়ে উদ্বিগ্ন ছিলেন। এই ঘটনার পর যা আরও গভীর হয়েছে। ডেমোক্র্যাট দলের মধ্য থেকেই বাইডেনকে বাদ দেওয়ার আহ্বান শোনা যাচ্ছে। তবে বাইডেনের সম্মতি ছাড়া সেটি করা খুবই কঠিন। বৃহস্পতিবার রাতের বিতর্ক অনুষ্ঠানে বাইডেন যে শোচনীয় পারফর্ম করেছেন, তাতেই আস্থায় তাদের চির ধরেছে। ফলে সংকটকালীন বিকল্প হিসেবে তারা এমন প্রার্থী চাইছেন, ভোটারদের কাছে যার গ্রহণযোগ্যতা থাকবে। ডেমোক্র্যাটিক ন্যাশনাল কমিটির নিয়ম অনুযায়ী, দলের অন্য নেতারা বাইডেনকে প্রার্থিতা থেকে বাদ দিতে পারে এমন কোনো নিয়ম নেই। তারা কাউকে বাইডেনের স্থলাভিষিক্ত করতে হলে তা কনভেনশন ফ্লোরে মনোনয়ন প্রক্রিয়া উন্মুক্ত করার মাধ্যমে করতে হবে। এ প্রক্রিয়াটি হলো : প্রথমে বাইডেনকে নিজে তার প্রার্থিতা প্রত্যাহার করতে হবে। এরপর তার জায়গায় অন্য কাউকে বাছাইয়ে একটি উন্মুক্ত প্রক্রিয়া শুরু করা হবে। এবারের ‘প্রাইমারি’তে প্রায় ৪ হাজার ডেলিগেটের মধ্যে প্রায় ৯৫ শতাংশ ভোট পেয়েছিলেন বাইডেন। ডেমোক্র্যাটরা চাইলে এই আগস্টে শিকাগোয় ডেমোক্র্যাটিক ন্যাশনাল কনভেনশনে নতুন প্রার্থী বেছে নিতে পারে। তবে বাইডেনের সরে যাওয়ার সম্ভাবনা কম। তার পরও বাইডেন যদি সত্যিই নিজের নাম প্রত্যাহার করে নেন, তাহলে তার স্থলাভিষিক্ত কে হবেন তা নিয়েই আলোচনা শুরু হয়েছে। এমন কয়েকজন ডেমোক্র্যাট প্রার্থী হলেন :

ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস : এই তালিকায় প্রথম কৃষ্ণাঙ্গ ভারতীয়-আমেরিকান নারী ভাইস প্রেসিডেন্ট, কমলা হ্যারিস এক নম্বরে থাকবেন তা নিশ্চিত বলা যায়। ভাইস প্রেসিডেন্ট হিসেবে তিনি ভোটাধিকার ও পররাষ্ট্রনীতির মতো ইস্যুতে বাইডেনের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করেছেন। এ ছাড়া আরও নাম এসেছে ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউসম, মিশিগানের গভর্নর গ্রেচেন হুইটমার, মিনেসোটার সিনেটর অ্যামি ক্লোবুচার, নিউ জার্সির সিনেটর কোরি বুকার, নর্থ ক্যারোলাইনার গভর্নর রয় কুপার, মেরিল্যান্ডের গভর্নর ওয়েস মুরের। তবে অনেকে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার স্ত্রী মিশেল ওবামাকে প্রত্যাশা করছেন।

 

বাইডেনকে সরে দাঁড়াতে বলল নিউইয়র্ক টাইমস : প্রেসিডেন্ট নির্বাচন থেকে জো বাইডেনকে সরে দাঁড়ানোর আহ্বান জানিয়েছে দ্য নিউইয়র্ক টাইমসের সম্পাদক পরিষদ। আমেরিকার প্রভাবশালী সম্প্রচারমাধ্যম সিএনএন আয়োজিত প্রেসিডেনশিয়াল বিতর্কে হতাশাজনক পারফরম্যান্স করার পর সম্পাদক পরিষদ এ আহ্বান জানায়।

গণমাধ্যমটিতে শুক্রবার প্রকাশিত এক মতামত কলামে এ আহ্বান জানানো হয়। সম্পাদক পরিষদ বলেছে, প্রেসিডেন্ট বৃহস্পতিবার রাতে একজন মহান সরকারি কর্মচারীর ছায়া রূপে আবির্ভূত হয়েছেন। দ্বিতীয় মেয়াদে কী করবেন, তার ব্যাখ্যা দিতে হিমশিম খেয়েছেন তিনি। হিমশিম খেয়েছেন ট্রাম্পের উসকানির জবাব দিতে। নিউইয়র্ক টাইমস বলছে, বাইডেন এখন যা করতে পারেন, তা হলো, তিনি পুনরায় নির্বাচন করছেন না এই ঘোষণা করা।

জয়ের আশ্বাস দিলেন বাইডেন : প্রথম নির্বাচনি বিতর্কে খারাপ ফল করলেও আগামী পাঁচ নভেম্বরের নির্বাচনে এখনো জয় পেতে পারেন বলে ডেমোক্র্যাট দাতাদের আশ্বস্ত করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। শনিবার নিউইয়র্ক এবং নিউজার্সিতে নির্বাচনি তহবিল সংগ্রহের কয়েকটি অনুষ্ঠানে দাতাদের এই আশ্বাস দেন বাইডেন। সিএনএন-এর স্টুডিওতে অংশ নেওয়া বিতর্কে নিজের পারফরমেন্সের ব্যাপারে সাফাইও দেন বাইডেন।

সর্বশেষ খবর